পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

বিবিএ পাশ করে চাকরি পান নি, এখন বিখ্যাত মৃৎশিল্পী

September 12, 2024 | < 1 min read

বিবিএ পাশ করে চাকরি পান নি, এখন বিখ্যাত মৃৎশিল্পী

নিউজ ডেস্ক , দৃষ্টিভঙ্গি: ২০১৩ সালে মাধ্যমিক পাশ করার পর কমার্স নিয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হন। ২০১৫ সালে উচ্চমাধ্যমিক পাশ করি। এরপর ব্যাচেলার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে পড়েন। কলেজ থেকে একবার একটি সংস্থার নিয়োগ পরীক্ষায় অংশ নেন। সফল হয়নি। ২০১৮ সালে বিবিএ পাশ করার পর আরএকবার চাকরির পরীক্ষায় বসেন। সাফল্য আসেনি। এতে হতাশ হননি। বরং বসে না থেকে প্রতিমা তৈরির কাজে নেমে পড়েন। এই গল্প উত্তরবঙ্গের দীপেশ পালের।
মহানন্দা নদীরপাড়ে কুমোরটুলিতে দীপেশদের স্টুডিও। তিনি নিত্যনতুন ভাবনায় গড়ছেন থিমের দুর্গা। সমতল থেকে পাহাড় তাঁর প্রতিমার কদর যথেষ্ট। তালিকায় রয়েছে একলাখি প্রতিমাও। শহরের বিশিষ্ট মৃৎশিল্পীদের মধ্যে দিলীপ পাল অন্যতম। তাঁর স্ত্রী অলোকাদেবী মৃৎশিল্পী। শিল্পী দম্পতির বাড়ি হায়দরপাড়ায়। তাঁদের একমাত্র ছেলে দীপেশ। পাল দম্পতি দুর্গা প্রতিমা তৈরির জন্য এখন সিকিমে রয়েছেন। সেখানেও স্টুডিও রয়েছে।

এখন শিলিগুড়িতে দু’টি স্টুডিও সামলাচ্ছেন দীপেশ। তিনি বলেন, শৈশব থেকেই এই কাজের সঙ্গে যুক্ত। পড়াশোনা শেষ করার পর কলকাতায় বিভিন্ন শিল্পীর স্টুডিওতে গিয়ে আধুনিক কিছু কাজ শিখেছি। সেই দৌলতেই এবার ২৮টি দুর্গা প্রতিমা গড়ছি। যারমধ্যে ১২টিই থিমের। ছবি দেখে সেগুলি বানাচ্ছি। কোনওটি কেবলমাত্র মাটির, আবার কোনওটি মাটির পাশাপাশি শোলা দিয়ে হচ্ছে। ন’জন কারিগরের সহযোগিতায় এই কাজ করছি। শহরের পাশাপাশি খড়িবাডি, জলপাইগুড়ি, সিকিমে প্রতিমা যাচ্ছে। যারমধ্যে একটি প্রতিমার দাম ১ লক্ষ ৩০ হাজার টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Dipesh pal, #Deepesh Pal, #Idols, #Bba

আরো দেখুন