দেশ বিভাগে ফিরে যান

ভারতে সবচেয়ে বেশি মানুষ চরম দারিদ্র্যে দিন কাটাচ্ছে, বলছে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট

October 19, 2024 | < 1 min read

ভারতে সবচেয়ে বেশি মানুষ চরম দারিদ্র্যে দিন কাটাচ্ছে, বলছে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট। ছবি সৌজন্যে: istock

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্বের ১০০ কোটিরও বেশি মানুষ চরম দারিদ্র্য পীড়িত অবস্থায় জীবনযাপন করছে, যাদের অর্ধেকেরও বেশি শিশু। রাষ্ট্রসঙ্ঘের ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) রিপোর্টে এমনই উদ্বেগজনক তথ্য উঠে এসেছে।

রাষ্ট্রসঙ্ঘের এই রিপোর্ট অক্সফোর্ড পভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপেমেন্ট ইনিশিয়েটিভ (ওপিএইচআই)-এর সঙ্গে প্রকাশিত হয়েছে। তারা ১১২টি দেশের তথ্য সংগ্রহের মাধ্যমে তাদের বার্ষিক বহুমাত্রিক দারিদ্র সূচক ২০১৩ সাল থেকে প্রকাশ করে আসছে। এই দেশগুলির সম্মিলিত জনসংখ্যা ৬৩০ কোটি।

রিপোর্টে বলা হয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশগুলিতে এমন দারিদ্রের হার তিনগুণ বেশি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ২০২৩ সালই সবচেয়ে বেশি সংঘর্ষ দেখেছে। আর এর ধাক্কা অগনিত মানুষকে ঠেলে দিয়েছে অবর্ণনীয় দুর্দশার অন্ধকারে। বিশ্বের চরম দারিদ্রে যারা দিন কাটাচ্ছে, তাদের ৮৩.২ শতাংশই সাব-সাহারান আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় বাসিন্দা। সংখ্যার নিরিখে ভারতে সবচেয়ে বেশি মানুষ চরম দারিদ্র্যে দিন কাটাচ্ছে। এর পরেই রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া, গণপ্রজাতন্ত্রী কঙ্গো। সারা বিশ্বের হতদরিদ্রদের প্রায় অর্ধেকই এই পাঁচটি দেশের বাসিন্দা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Poverty, #United Nations

আরো দেখুন