রাজ্য বিভাগে ফিরে যান

জীবনদায়ী ওষুধের মূল্যবৃদ্ধি নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে

October 21, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জীবনদায়ী ওষুধের আচমকা দাম বৃদ্ধির ফলে চরম সমস্যায় পড়েছে আমজনতা। অন্যদিকে বাংলার মতো রাজ্য যারা সাধারণ মানুষকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ দেয়, তাদের বাজেটের উপর চাপ বাড়বে। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপের জন্য আরজি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অ্যাজমা, টিবি, গ্লুকোমা, চোখের সমস্যা এবং অন্যান্য সংক্রমণ সহ মানসিক রোগ এবং থ্যালাসেমিয়ার ওষুধের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি বিবৃতি দিয়ে জানিয়েছে, এই ওষুধগুলি তৈরিতে যে যে কাঁচামাল লাগে তার দাম বৃদ্ধি হয়েছে। তাই দাম বৃদ্ধি করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের মূল্যনিয়ন্ত্রক এই সংস্থা ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলিকে ৫০ শতাংশ পর্যন্ত দাম বাড়ানোর ছাড় দিয়েছে। এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মমতা যে চিঠি লিখেছেন তাতে তিনি উল্লেখ করেছেন, ”কয়েক মাস আগেই এনপিপিএ ডায়বেটিস, ব্লাড প্রেসার, অ্যান্টিবায়োটিক সহ একাধিক ওষুধের দাম বাড়িয়েছিল। এটা বলার অপেক্ষা রাখে না, এত কম সময়ের মধ্যে এইভাবে ওষুধের দাম বৃদ্ধি বাংলার আমজনতাকে কতটা বিপদের মধ্যে ফেলবে।” মুখ্যমন্ত্রী এর পাশাপাশি এও উল্লেখ করেন, নিত্যপ্রয়োজনীয় একাধিক জিনিসের দাম বৃদ্ধি নিয়ে সাধারণ মানুষ এমনিতেই চিন্তিত। তার ওপর দৈনন্দিন ওষুধের দাম বাড়ানো হচ্ছে। এই সিদ্ধান্ত আমজনতার কাছে বিরাট ধাক্কা। এই পরিপ্রেক্ষিতেই মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী মোদীকে আবেদন জানিয়েছেন নির্দিষ্ট দপ্তরে নির্দেশ দিতে এবং এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medicines, #CM Mamata Banerjee, #PM Modi, #medicines Price Hike

আরো দেখুন