দেশ বিভাগে ফিরে যান

বাড়তে পারে দুধ ও তেলের দাম, মাথায় হাত মধ্যবিত্তদের

May 5, 2022 | < 1 min read

বুধবার মুদ্রাস্ফীতিতে লাগাম দিতে রেপো রেট বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। তবে, এখনও আশার আলো দেখা যাচ্ছে না। খোদ RBI-এর শক্তিকান্ত দাস বুধবার জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বব্যাপী খাদ্য সামগ্রীর দাম অপ্রত্যাশিত ভাবে বৃদ্ধি করেছে। যার প্রভাব পড়েছে দেশীয় বাজারেও। এমনকি এই মুদ্রাস্ফীতি আরও বাড়তে পারে বলে আশঙ্কাও প্রকাশ করেছেন তিনি।

উল্লেখ্য, আগে থেকে কোনও আগাম আভাস না দিয়ে হঠাৎ করেই বুধবার MPC বৈঠকের পরে, RBI রেপো রেট বাড়ানোর কথা ঘোষণা করেছে। তবে চলতি বছরের এপ্রিলে যখন চলতি বছরের এপ্রিলে MPC বৈঠকের সময় কিন্তু মুদ্রাস্ফীতির পূর্বাভাসে কোনও পরিবর্তনের কথা জানানো হয়নি। রিজার্ভ ব্যাঙ্ক চলতি আর্থিক বছরে খুচরো মূল্যবৃদ্ধি 5.7 শতাংশ থাকবে বলে অনুমান করেছে।

অন্যদিকে, CPI-এর ভিত্তিতে দেশে খুচরো মুদ্রাস্ফীতি প্রায় 7 শতাংশে এসে দাঁড়িয়েছে। মূলত, বিশ্ববাজারে খাবারের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে অভ্যন্তরীণ বাজারেও।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানান, বৈশ্বিক পর্যায়ে গমের ঘাটতির কারণে অভ্যন্তরীণ দামেও তার প্রভাব পড়েছে। অন্যদিকে, সানফ্লাওয়ার অয়েলের উৎপাদন কম হওয়াতে এবং কয়েকটি প্রধান উৎপানকারী দেশ সূর্যমুখী তেলের উৎপাদন কম করাতে ভোজ্য তেলের দাম বাড়তে পারে। পোল্টি ফার্মের খাবারের দাম বৃদ্ধির ফলে পোল্ট্রি, দুধ ও দুগ্ধজাত পণ্যের দামও আরও বাড়তে পারে।

প্রসঙ্গত, ভারতকে ভোজ্য তেলের জন্য এখনও আমদানির উপর নির্ভর করতে হয়। সম্প্রতি ইন্দোনেশিয়া পাম তেল রফতানি করা নিষিদ্ধ করেছে। ভারত আবার ইন্দোনেশিয়া থেকে অনেকটা পরিমাণে তেল আমদানি করে। কিন্তু সেই রাস্তা বন্ধ হওয়ায় দাম বৃদ্ধির আশঙ্কা রয়েছে। অন্যদিকে, ইউক্রেন থেকে যুদ্ধের জেরে আমদানি বন্ধ হওয়ায় দাম বৃদ্ধির আশঙ্কা রয়েছে সানফ্লাওয়ার অয়েলেরও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Milk, #Oil, #price hike, #Repo Rate

আরো দেখুন