প্রযুক্তি বিভাগে ফিরে যান

বন্ধুত্বের অ্যাপে তোলাবাজির ফাঁদ

February 14, 2020 | < 1 min read

টিন্ডার, গ্রাইন্ডার, ব্লুড, প্ল্যানেট রোমিও, ট্রুলি ম্যাডলি, হ্যাপেন, ওকেকিউপিড, হিঞ্জ – নামগুলো হয়তো সকলের শোনা। এগুলো সবই ডেটিংয়ের অ্যাপ। কিন্তু এই অ্যাপগুলোতে বন্ধুত্বের আড়ালে ওত পেতে আছে বিপদ। অজান্তেই ঘটে যেতে পারে আপনার সাথে কোনও দুর্ঘটনা।

মূলত ‘গে’ অ্যাপগুলিতে চলছে এই তোলাবাজির চক। প্রথমে এই দলের একজন আলাপ করেন এক জনের সঙ্গে। ঘনিষ্ঠতা বাড়ে। আদানপ্রদান হয় ব্যক্তিগত ছবির। তারপরই ব্ল্যাকমেল।

কোনও কোনও ক্ষেত্রে হয়তো ডেটের আবদার দেওয়া হয়। সেটা এই তোলাবাজি দলের নিজস্ব ‘ঠেকে’। আপনি অন্তরঙ্গ সময় কাটানোর জন্য যাবেন, কিন্তু জড়িয়ে পড়বেন ভয়াবহ এক বিপদের পাঁকে। আপনাকে বিবস্ত্র করে ছবি তুলে শুরু হবে তোলাবাজির কারবার।

এরকম ভাবেই চলে ব্ল্যাকমেল। প্রতীকী ছবি। সৌজন্যে: এবিসি

কলকাতা শহরের বিশেষ বিশেষ জায়গায় এই চক্র সক্রিয়। ফাঁদে পরে টাকা খুইয়েছেন অনেকেই। শুধু কলকাতা নয়। গুরুগ্রাম, মুম্বই এর মত শহরেও ভুক্তভুগি প্রেমের খোঁজে অ্যাপ-মুখো তরুণ-তরুণীরা।

সমপ্রেম আইনত সিদ্ধ হওয়া সত্ত্বেও এখনো সমাজে পায়নি বিষম-সম্পর্কের মত নৈতিক মর্যাদা। এর সুযোগ নিয়ে মানুষকে ঠকাচ্ছেন এক শ্রেণীর লোক। কবি বলেছিলেন, ভালোবাসা করে কয়, সেকি কেবলই যাতনাময়। ওনার কথা যে এভাবে ফলবে, হয়তো ভাবা যায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#dating apps, #blackmail, #hook up apps

আরো দেখুন