প্রযুক্তি বিভাগে ফিরে যান

ডিজিটাল পার্সেল লকার সার্ভিস চালু করল ভারতীয় ডাক

March 19, 2020 | < 1 min read

বাড়িতে পার্সেল আসার কথা। অথচ বাড়িতে কেউ নেই। আকছার এমন ঘটনা ঘটতে থাকে। কারণ কাজের সূত্রে প্রায়শই বাড়িতে কেউ থাকে না। পার্সেল এসে ফিরে যায়। একাধিকবার এমন ঘটনায় বিরক্ত হন পোস্ট অফিসের কর্মীরাও। এমন সমস্যা কাটাতে এবার ডিজিটাল লকার ব্যবস্থা চালু করেছে ভারতীয় ডাক। বৃহস্পতিবার থেকে কলকাতায় চালু হয়েছে এই পরিষেবা। শহরের দু’টি পোস্ট অফিসে এই সুবিধা দেওয়া হচ্ছে।

ডিজিটাল পার্সেল লকার ব্যাপারটা কী?

এতদিন প্রত্যেক পার্সেলের সঙ্গে গ্রাহকের ঠিকানা দেওয়া থাকত। এবার তার সঙ্গে থাকবে একটি নির্দিষ্ট লকার নম্বর। যদি ডাককর্মী কোনওভাবে পার্সেলটি গ্রাহকের হাতে তুলে দিতে না পারেন তবে সেটি নির্দিষ্ট লকারে জমা থাকবে। এরপর গ্রাহকের কাছে যাবে একটি ওটিপি নম্বর। এসএমএসের মাধ্যমে ওটিপি নম্বরটি পাঠানো হবে। সেই নম্বরটি ব্যবহার করে গ্রাহক তাঁর পার্সেল সংগ্রহ করতে পারবেন। তবে পার্সেল সাতদিনের মধ্যেই সংগ্রহ করতে হবে গ্রাহককে। কারণ ওটিপি বৈধ থাকবে চারদিন পর্যন্ত। এর জন্য কোনও চার্জ দিতে হবে না।

১২ই মার্চ থেকেই চালু হয়েছে এই পরিষেবা। এর ফলে গ্রাহকেরা তাঁদের সুবিধা মতো পার্সেল সংগ্রহ করতে পারবেন। এর জন্য অতিরিক্ত চার্জ গুনতে হবে না। কলকাতার দু’টি ডাকঘরে ডিজিটাল পার্সেল লকার চালু হয়েছে। প্রথমটি সল্টলেক সেক্টর ফাইভের নবদিগন্ত আইটি পোস্ট অফিস, আর দ্বিতীয়টি নিউ টাউন পোস্ট অফিস। 

ইউরোপের দেশগুলিতে ইতিমধ্যেই এই পরিষেবা চালু হয়ে গিয়েছে এবং তা অত্যন্ত জনপ্রিয়। এবার এদেশেও ডিজিটাল পার্সেল লকার চালু হল। তবে এই পরিষেবা শুধুমাত্র রেজিস্টার্ড পোস্ট বা স্পিড পোস্টের ক্ষেত্রেই পাওয়া যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India Post, #Digital Parcel Locker Service, #Kolkata

আরো দেখুন