প্রযুক্তি বিভাগে ফিরে যান

ই-পাসের জন্য আবেদন করার প্রক্রিয়া জেনে নিন

March 31, 2020 | < 1 min read

আগেই চালু হয়েছিল হেল্পলাইন নম্বর। এবার জরুরি পরিষেবা ও অনলাইন ডেলিভারির পথ আরও সুগম করতে বিশেষ ই-পাসের বন্দোবস্ত করল কলকাতা পুলিশ। সেই পাস থাকলেই লকডাউনের সময় জরুরি পরিষেবা ও অনলাইন ডেলিভারিতে নিযুক্তরা ছাড় পাবেন।

দেশজুড়ে লকডাউন ঘোষণার আগে থেকেই কলকাতা তালাবন্ধ। শুধু জরুরি পরিষেবায় ছাড় দেওয়া হবে বলে আগেই জানানো হয়েছিল। কিন্তু একটি অংশের মানুষ নিয়মের তোয়াক্কা না করেই রাস্তায় বেরোচ্ছেন। পুলিশ ধরলেই তাঁদের জবাব, ‘জরুরি কাজে যাচ্ছি।’ দাবীর স্বপক্ষে অনেকেই অবশ্য নথি দেখাতে পারছেন না। তৈরী হচ্ছিল অযাচিত সমস্যা। তা কাটাতে এবার বিশেষ পাস চালু করেছে কলকাতা পুলিশ।

এবার সেই পাসের সূচনা করেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। পুলিশের তরফে জানানো হয়েছে, ই-পাসের জন্য অনলাইনে আবেদন করতে হবে। দিতে হবে প্রয়োজনীয় নথি। তা খতিয়ে দেখার পরই মিলবে পাস। তা নিজের সঙ্গে রাখলে বা গাড়ির স্ক্রিনে আটকালেই মিলবে ছাড়।

কিভাবে আবেদন করবেন?

১) https://coronapass.kolkatapolice.org/ লিঙ্কে যান।

২) ‘I Agree’ চেকবক্সে ক্লিক করুন।

৩) নতুন একটি পেজ খুলে যাবে। তাতে দুটি অপশন থাকবে। ‘Individual’ ও ‘Organization’। নিজের প্রয়োজন মতো যে কোনও একটি চেকবক্সে ক্লিক করুন।

৪) তারপর ফর্মটি ফিলআপ করুন।

৫) ‘Submit’ করুন।

৬) আপনার নথিভুক্ত ইমেল আইডি বা এসএমএসের মাধ্যমে একটি ‘QR COde’ পাঠানো হবে।

৭) সেই কোড দিয়ে ই-পাস ডাউনলোড করুন।

৮) ই-পাসটি নিজের কাছে রাখুন। নিজের গাড়িতে আটকে রাখুন। প্রয়োজনে তা দেখাতে পারবেন।

তবে নির্দিষ্ট রুট বা এলাকা ও নির্ধারিত সময় পর্যন্ত এই পাস বৈধ থাকবে। এছাড়াও ই-পাস সংক্রান্ত তথ্যের দুটি নম্বরও চালু করেছে কলকাতা পুলিশ। নম্বর দুটি হল – ৯৪৩২৬১০৪৪৬ ও ৯৮৭৪৯০৩৪৬৫।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata Police, #e pass

আরো দেখুন