প্রযুক্তি বিভাগে ফিরে যান

আনস্মার্ট টিভিকেও করুন স্মার্ট এইভাবে

May 9, 2020 | 2 min read

একটা সময় ছিল, যখন কোনও বাড়ির ছাদ থেকে অ্যান্টেনা উঁকি মারলেই সেদিকে সমীহের চোখে তাকাতেন পড়শিরা। প্রায় সব ছাদই ভরে গেল অ্যান্টেনার ভিড়ে। সাদা-কালো পোর্টেবল টিভি সরিয়ে ঘরে ঘরে এলে বড় রঙিন টিভি। তারপর কেবল টিভির যুগ। ছাদ থেকে মুছে গেল অ্যান্টেনারা। কেবল টিভির সময়ও গিয়ে এল ডিটিএইচ। 

এবার তাও অতীত হতে চলেছে। এসে গিয়েছে টিভি দেখার নতুন সঙ্গী গুগল ক্রোম কাস্ট বা অ্যামাজন ফায়ার স্টিক। এটা নেহাত বিজ্ঞাপনী প্রচার নয়। জিও বিপ্লব ঘটার আগে যেমন ভাবা যায়নি পাড়ার মোড়ের চায়ের দোকানেও আলোচনায় থাকবে নেট-স্পিড-স্ট্রিমিং-লাইভের মতো শব্দ। তেমনই এই প্রযুক্তিও আপনার বিনোদনের দুনিয়া এবং সংজ্ঞা দুটোই বদলে দেবে। আজ নয়তো কাল।

ছোট্ট এই পেনড্রাইভের মতো জিনিসটা আমূল বদলে দিতে পারে আপনার টিভি দেখার অভিজ্ঞতা। এর সাহায্যে আপনার সাধারণ টিভিই হয়ে উঠবে স্মার্ট টিভি। স্মার্ট টিভি-তে থাকে ইথারনেট পোর্ট এবং বিল্ট-ইন ওয়াই-ফাই কানেকশন। যে কোনও অ্যাপ আপনি স্মার্ট টিভি-তে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। অনেক স্মার্ট টিভির মধ্যে ওয়েব ব্রাউজার দেওয়া থাকে। তবে স্মার্ট টিভি কিনতে হলে পকেটে বেশ ভালোরকম চাপ পড়ার জন্য প্রস্তুত থাকতে হবে। মোটামুটি ২৫ থেকে ৩০ হাজার টাকা দাম পড়বে যে কোনও ভালো ব্র্যান্ডের স্মার্ট টিভির। কিন্তু এর ১০ গুণ কম খরচে আপনার সাধারণ টিভিকেই বানিয়ে নিতে পারবেন স্মার্ট টিভি। শুধু তার জন্য দরকার গুগল ক্রোম কাস্ট বা অ্যামাজন ফায়ার স্টিক।

পেনড্রাইভের মতো দেখতে এই বস্তুটি টিভির সঙ্গে গুঁজে দিয়ে দেখতে পারবেন যে কোনও ইন্টারনেট কনটেন্ট। এর মাধ্যমে আপনি ক্রোমকাস্ট বা ফায়ার স্টিককে স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করে আপনার স্মার্টফোনের স্ক্রিন টিভির সঙ্গে শেয়ার করতে পারেন। ইউটিউব, নেটফ্লিক্স, হটস্টারের মতে যে কোনও অ্যাপ চলবে আপনার টিভিতেই। ডাউনলোড করে নিতে পারবেন যে কোনও গেমিং অ্যাপস।

TwitterFacebookWhatsAppEmailShare

#technews, #Smart TV

আরো দেখুন