প্রযুক্তি বিভাগে ফিরে যান

করোনা তথ্য দেওয়ার নামে দেশে সাইবার অপরাধের জাল পাতা হচ্ছে

May 22, 2020 | 2 min read

করোনা ভাইরাসের সংক্রমণে নাজেহাল দেশবাসী। এবার সেই করোনাকে হাতিয়ার করে অভিনব সাইবার অপরাধের হদিশ পেল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা প্রতিটি রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং কেন্দ্রীয় এজেন্সিগুলিকে সতর্ক করে জানিয়েছে, সারবেরাস নামের একটি সফটওয়্যারের সাহায্যে একটি অভিনব প্রতারণার জাল পাতা হয়েছে।

কোভিড-১৯ সংক্রান্ত তথ্য দেওয়ার নাম করে সাধারণ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। সিবিআই সুত্রে জানা গিয়েছে, পুরো কর্মকাণ্ডটি করছে ট্রোজেন ভাইরাস বা সারবেরাস সফটওয়্যার। 

ওই ভাইরাস স্মার্টফোন ব্যবহারকারীদের সঙ্গে টেক্সট মেসেজের মাধ্যমে যোগাযোগ করছে। মেসেজে একটি লিঙ্ক পাঠিয়ে বলা হচ্ছে, লিঙ্কে ক্লিক করলে কোভিড-১৯ সংক্রান্ত তথ্য দেওয়া হবে। যখনই স্মার্টফোন ব্যবহারকারীরা লিঙ্কে ক্লিক করছেন, সঙ্গে সঙ্গে একাধিক অ্যাপের ডাউনলোডের লিঙ্ক দিয়ে দেওয়া হচ্ছে। যার মাধ্যমে আর্থিক তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। 

ইন্টারপোলের কাছ থেকে এমনই তথ্য পাওয়ার পর সতর্কবার্তা জারি করেছে সিবিআই। গত ৭ এপ্রিল সিবিআইয়ের ইন্টারপোল বিভাগ দেশের প্রতিটি রাজ্যের পুলিসকে হাসপাতাল এবং স্বাস্থ্য কাঠামোয় সাইবার হামলার সতর্কবার্তা পাঠায়। জানানো হয়, সাইবার অপরাধীরা বিভিন্ন হাসপাতালের তথ্য হ্যাক করে বিরাট অঙ্কের টাকার দাবী করছে। গুরুত্বপূর্ণ ফাইল এবং সিস্টেম বাঁচাতে হলে তাদের টাকা দিতে হবে বলে জানানো হচ্ছে। 

গতমাসে একইরকম সতর্কবার্তা জারি করে স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, বাড়ি থেকে অফিস মিটিংয়ের জন্য জুম ভিডিও কনফারেন্স অ্যাপ মোটেই নিরাপদ নয়। তাই ওই অ্যাপ ব্যবহার না করাই ভালো।

TwitterFacebookWhatsAppEmailShare

#CoronaOutbreak, #Corona pandemic, #dark web, #Coronavirus, #Corona Virus, #CoronaAlert

আরো দেখুন