প্রযুক্তি বিভাগে ফিরে যান

করোনা আতঙ্ক: বয়স্কদের ভরসা ই-কমার্সে

May 23, 2020 | < 1 min read

মারণ করোনাভাইরাসের প্রকোপে জীবন যেমন অনেক অচেনা ছবি দেখাচ্ছে, তেমনি বদলে গিয়েছে বাজারের মুখ। ভিড়ের মধ্যে গা বাঁচিয়ে সবার ছোঁয়াচ এড়িয়ে তাড়াতাড়ি বাজার সেরে ফেলার তাগিদে দরাদরির পথ প্রায় মাড়াচ্ছেনই না ক্রেতা। পকেটে যতটা সইছে, ততটাই কিনছেন। 

ঠিক এই ধরনেরই কিছু অচেনা ছবি উঠে এসেছে এনরমাস ব্র্যান্ডের হওয়া ওয়েবভিত্তিক এক সাম্প্রতিক সমীক্ষায়। ৩০ মার্চ থেকে ২২ এপ্রিলের মধ্যে হওয়া এই সমীক্ষায় দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, পুনে এবং আমদাবাদ থেকে অংশ নিয়েছিলেন ৩,৭৩৭ জন অংশগ্রহণকারী। যেখানে ৪২ শতাংশ উত্তরদাতাই জানিয়েছেন, দরাদরি করা বা বিক্রেতার থেকে ‘ফাউ’ নেওয়ার অভ্যাস ছাড়তে বাধ্য হয়েছেন তাঁরা।

grocery shopping at upermarket mall grocery store vegetable healthy food smart phone online supermarket

শুধু দরাদরি বন্ধ হয়ে যাওয়াই নয়, আরও বদল এসেছে ক্রেতার মনোভাবে। করোনার বাজারে সব জিনিস বাজারে না মেলা আর বাইরে বেরোনোয় ‘নিষেধাজ্ঞা’ এসে পড়ায় অল্পবয়সীদের পাশাপাশি অনেক বেশী করে ই-কমার্সের প্ল্যাটফর্মে পা রেখেছেন তুলনায় বয়স্ক ক্রেতারা। 

দুধ, মুদিখানার পণ্য, অত্যাবশ্যকীয় পণ্যের জন্য ই-কমার্সেই ভরসা রাখতে শুরু করেছেন বয়স্ক ব্যবহারকারীরা। শুধু নতুন প্ল্যাটফর্মে কেনাই নয়, নগদের বদলে ডিজিটাল পেমেন্ট ওয়ালেট বা ইউপিআই থেকেই দাম চুকানোর নতুন অভ্যাসে অভ্যস্ত হতেও শুরু করেছেন তাঁরা। সমীক্ষায় দেখা গিয়েছে, ৫৫-৬৫ বছর বয়সী ক্রেতাদের মধ্যে ৪৭ শতাংশই এই ডিজিটাল কেনাকাটার দুনিয়ায় পা রেখেছেন ভরা লকডাউনের বাজারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Grocery online, #corona effect, #Lockdown, #Corona, #ecommerce

আরো দেখুন