দেশ বিভাগে ফিরে যান

ফের একদফা বাড়তে পারে লকডাউনের মেয়াদ

May 28, 2020 | < 1 min read

ফের একদফা বাড়তে চলেছে লকডাউনের মেয়াদ! আগামী ৩১ মে শেষ হচ্ছে লকডাউন ৪.০ এর মেয়াদ। এরপর আরও ২ সপ্তাহ বাড়তে পারে লকডাউনের মেয়াদ। কেন্দ্রীয় সরকার সূত্রে এমনটাই খবর সংবাদমাধ্যমের।

সূত্রের দাবি, এবার লকডাউন হবে অনেকটাই শিথিল আকারে। এই দফাকে বলা হচ্ছে ‘লকডাউন এক্সটেনশন ইন স্পিরিট’। তবে নজরে থাকবে দেশের মোট ১১ শহর। কারণ ওইসব শহরের দেশের ৭২ শতাংশ করোনা রোগী পাওয়া গিয়েছে। অন্যান্য জায়গায় ততটা বিধিনিষেধ থাকবে না। ওই ১১ শহরের মধ্যে রয়েছে, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, আহমেদাবাদ, কলকাতা, পুনে, থানে, জয়পুর, সুরাট ও ইন্দোর। তবে বিষয়টি নিয়ে এখনও সরকারের তরফে কিছু বলা হয়নি।

গতবার লকডাউন ৪.০ র ব্যাপারে প্রধানমন্ত্রী বলেছিলেন এই দফায় লকডাউন হবে একেবারে নতুন রূপে। নতুন নিয়মে। সেদিক থেকে দেখতে গেলে লকডাউন ৪.০ এর মধ্যেই দেশে ট্রেন চালু হয়েছে। ২৮ মে থেকে অন্তর্দেশীয় বিমান চালু হয়ে যাবে। কিন্তু বিভিন্ন রাজ্য থেকে শ্রমিকরা দেশে ফেরার পরই করোনা রোগীর সংখ্যা বাড়ছে। পশ্চিমবঙ্গের মতো রাজ্যের বক্তব্য, মহারাষ্ট্র থেকে আসা শ্রমিকদের মধ্যে ৬০ শতাংশই করোনা আক্রান্ত। সেদিক থেকে দেখতে গেল ফের একদফা লকডাউন হলেও হতে পারে।

ওই ১১ শহর ছাড়া দেশের অন্যান্য শহরে নিষেধাজ্ঞা অনেকটাই কমবে। শর্ত সাপেক্ষে বেশকিছু জায়গায় মানুষকে যেতে দেওয়া হতে পারে। এর মধ্যে ধর্মীয় স্থানও রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengaluru, #Chennai, #Kolkata, #Indore, #Narendra Modi, #Jaipur, #delhi, #Surat, #Lockdown, #Pune, #ahmedabad, #lock down, #centre, #lockdown 5, #Mumbai

আরো দেখুন