রাজ্য বিভাগে ফিরে যান

প্রচেষ্টা প্রকল্পে ৬ লক্ষ ৭৩ হাজার আবেদন

May 29, 2020 | 2 min read

প্রচেষ্টা প্রকল্পে ব্যাপক সাড়া পড়েছে রাজ্যে। এই প্রকল্পে বিভিন্ন জেলা থেকে মোট ৬ লক্ষ ৭৩ হাজার ১৩৮টি আবেদন জমা পড়েছে। সবচেয়ে বেশি আবেদন মুর্শিদাবাদ, মালদহ, দক্ষিণ ২৪ পরগনার মতো জেলাগুলি থেকে হয়েছে। তবে বিভিন্ন পেশায় যুক্ত থাকা সত্ত্বেও এই প্রকল্পে সুবিধা পাওয়ার জন্য অনেকেই আবেদন করেছিলেন। সেগুলি ঝাড়াই বাছাইয়ের কাজ চলছে।

এখনও পর্যন্ত ২ লক্ষ ৫২ হাজার ১০জনের আবেদনপত্র বাতিল হয়েছে। কারা এই প্রকল্পের সুবিধা পাবেন তার গাইড লাইন রাজ্য সরকার আগেই ঠিক করে দিয়েছিল। গাইড লাইনের বাইরে আবেদন করায় অনেকে এই প্রকল্পের সুবিধা পাবেন না বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই প্রকল্পের জন্য মুর্শিদাবাদ থেকে ৭৬ হাজার ২৭১টি, মালদহ থেকে ৭০হাজার ২১৭, দক্ষিণ ২৪ পরগনা থেকে ৭০হাজার ৬৫৬টি আবেদন জমা পড়েছে। এছাড়া নদীয়া থেকে ৬৮হাজার ৪৩, উত্তর ২৪পরগনা থেকে ৫৯ হাজার ৬৬৯, পূর্ব বর্ধমান থেকে ২৭ হাজার ৯৭২টি আবেদন জমা পড়েছে।

প্রচেষ্টা প্রকল্পের জন্য প্রথমে লাইনে দাঁড়িয়ে ফর্ম জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তা নিয়ে বিভিন্ন জায়গায় বিশৃঙ্খলা তৈরি হতেই অ্যাপের মাধ্যমে আবেদনপত্র জমা নেওয়া হয়। তাতেও অধিকাংশ জেলা থেকেই বিপুল সংখ্যায় আবেদন জমা পড়েছে। বীরভূম থেকে ৩৮হাজার ৫৭৭, কোচবিহার থেকে ১৪ হাজার ৫, হাওড়া থেকে ৩৬ হাজার ২৬৮, বাঁকুড়া থেকে ২১ হাজার ৪৯৬টি আবেদন জমা পড়েছিল।

তবে ঝাড়গ্রাম, কলকাতা, কালিম্পং, দার্জিলিং থেকে আবেদন কম জমা পড়ে। কালিম্পং থেকে মাত্র পাঁচজন আবেদন করেছিলেন। হুগলি থেকে ৩৮ হাজার ৩১০, জলপাইগুড়ি থেকে ৬৭৭১ জন আবেদন জমা করেছেন। প্রশাসন সূত্রে আরও জানা গিয়েছে, জমা পড়া আবেদনগুলির মধ্যে ১ লক্ষ ২০ হাজার ৯০১ টি আবেদনপত্র যাচাই করা হয়েছে। যেসব আবেদনপত্র অসঙ্গতিপূর্ণ সেগুলি বাতিল করা হয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদহ, মুর্শিদাবাদ, বীরভূমের মতো জেলাগুলিতে পরিযায়ী শ্রমিকের সংখ্যা বেশি। কাজ হারিয়ে অনেকেই ঘরে ফিরেছেন। তাঁরা এই সময় প্রকল্পের সুবিধা পেলে উপকৃত হবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lockdown, #migrant workers, #prachesta, #prochesta prakalpa, #unorganised sector

আরো দেখুন