বিনোদন বিভাগে ফিরে যান

নির্বাসনের গান নিয়ে হাজির অনুপম, অনিন্দ্য, চন্দ্রিল, শ্রীজাত, পিয়া

June 21, 2020 | 2 min read

লকডাউন নির্বাসনই বটে। এবার ‘নির্বাসনের গান’ তৈরি করলেন অনুপম রায়, শ্রীজাত, চন্দ্রিল ভট্টাচার্য আর অনিন্দ্য চট্টোপাধ্যায়। অনুপম আর শ্রীজাত আলোচনা করেন, কেমন হয় যদি একসঙ্গে একটা কাজ করা যায়। চার লাইন গান লিখে অনুপম পাঠান শ্রীজাতকে। শ্রীজাত যোগ করেন চারটে লাইন। এরপর চন্দ্রিল কলম ধরেন। গানটি লেখার কাজ শেষ করেন অনিন্দ্য। নিজের সুরে গানটি গেয়েছেন অনুপম। গলা মিলিয়েছেন পিয়া চক্রবর্তী। সম্প্রতি প্রকাশিত হল সেই গানের মিউজিক ভিডিয়ো।

গানের ভিডিয়ো মুক্তি পেতেই সোশ্যাল মিডিয়ায় নজর কেড়েছে দর্শকের। অনুপমের সঙ্গে এর আগেও তাঁর স্ত্রী পিয়া গান গেয়েছেন। পিয়াও প্রশংসা পেয়েছেন গানটির জন্য। মহামারীর এমন নির্বাসিত-সম লকডাউনের দিনগুলিতে মন ছুঁয়ে যাওয়া এই গান অনুপমের ফ্যানেদের কাছে একটা উপহারের মতো।

লকডাউনে বাইরে গিয়ে কাজ বন্ধ। কিন্তু বাড়ি বসে গান লেখা-সুরের কাজ করে চলেছেন অনুপম। কিছুদিন আগেই বাড়িতে বসে একটি গান গেয়েছিলেন স্ত্রী পিয়ার সঙ্গে। ‘মাটির রং’-এর সেই গান গেয়েছিলেন তাঁরা। অনুপমের লেখা লিরিকে গান গেয়েছিলেন পিয়া। ইউটিউবে এই ভিডিয়ো আপলোড করেছিলেন গায়ক। ইনস্টাতে লিখেছিলেন, ‘দীর্ঘদিন গৃহবন্দি দুটি মানুষের এক সঙ্গে গান করার ইচ্ছে। এই চার দেওয়ালেই খুঁজে নিচ্ছি মুক্তির স্বাদ। সুস্থ হয়ে উঠুক প্রকৃতি, আমরা আবার সুস্থ জীবনে ফিরব, এই আশা নিয়ে গাইতে থাকি – মাটির রং।’ এই গান কয়েক হাজার ভিউ পেয়েছিল মুক্তি পেতেই। নতুন নির্বাসনের গানেও মুগ্ধ দর্শক। এই গানটি ট্যুইটারে শেয়ার করে অনুপম লিখেছেন, ‘বেলা বয়ে যায় … শুনে নাও নির্বাসনের গান’।

লকডাউনে থেমে নেই কাজ। কিছুদিন আগে ভিডিয়ো কলেই ফেলুদা ফেরতের মিউজিক টিমের সঙ্গে মিটিং সেরেছেন সৃজিত মুখোপাধ্যায়। সেই ওয়েব সিরিজের টাইটেল সং গেয়েছেন অনুপম। বিশ্বকে সুস্থ রাখতে, মানব সভ্যতাকে বাঁচিয়ে রাখতে বারবার সকলকে ঘরে থাকার এবং নির্দেশিকা মেনে চলার অনুরোধ করেছেন গায়ক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Anupam Roy, #nirbashoner gaan

আরো দেখুন