প্রযুক্তি

< Back

স্মার্ট ফেসমাস্কে কলিং-মেসেজ, অদ্ভুত যন্ত্রমগজ

June 29, 2020 | < 1 min read

করোনাভাইরাস এসে আগামী বেশ কয়েক মাস, হয়তো বা বছরভরের জন্য তামাম বিশ্ববাসীর মুখ ঢেকে দিয়েছে মাস্কে।

তা সে মাস্ক পরেই না হয় বেরোলেন। কিন্তু তারপরেও পথে-ঘাটে, বাজারে-দোকানে সোশ্যাল ডিস্ট্যান্সিং মেনে ছ’ফুট দূরে থাকা মানুষের সঙ্গে কথা বলতে বা ফোনে কথা বলতে বেবাক সমস্যার মুখে পড়তে হচ্ছেই আমাকে-আপনাকে সবাইকে। হয় মুখের সামনে বাধা থাকায় স্বাভাবিকের থেকে জোরে জোরে চেঁচিয়ে কথা বলতে হবে, যা শোভনীয় নয় এবং সব ক্ষেত্রে সম্ভবও নয় ব্যক্তিগত কারণে। আর না হয় মাস্কের ‘ঘোমটা’ সরাতেই হবে, যা এমতাবস্থায় কোনও মতেই গ্রহণযোগ্য স্বাস্থ্যকর বিকল্প নয়।

তা এই সব অসুবিধার কথা ভেবেই জাপানের স্টার্ট আপ সংস্থা ডোনাট রোবোটিক্স বাজারে নিয়ে আসতে চলেছে তাদের ‘স্মার্টমাস্ক’, যে আপনার স্মার্টফোনের সঙ্গে ব্লু-টুথের মাধ্যমে যোগাযোগ রাখবে। ফলে মাস্ক পরিহিত অবস্থায় থাকলেও, আপনি চাইলে মাস্কের মাধ্যমেই ফোন কল করতে পারবেন বা আপনার বলা কথা টেক্সট মেসেজ রূপে পৌঁছে যাবে সামনের ব্যক্তির কাছে। এই নতুন ‘সি-মাস্ক’ এতটাই ‘স্মার্ট’ যে আপনি আস্তে কথা বললেও তা প্রয়োজনে ‘অ্যাম্পলিফাই’ করে শব্দ জোরে করে দেবে, যাতে সামনের মানুষের তা শুনতে অসুবিধা না হয়।

মাস্কের গুণের শেষ হয়নি এখনও। জাপানি ভাষা’কে আটটি বিভিন্ন ভাষায় প্রয়োজনমতো তর্জমা করে দেওয়ার মতো ট্র্যান্সলেশন ‘ইঞ্জিনও’ থাকছে এর যন্ত্রমগজে।

সংস্থা চিফ এগজিকিউটিভ সুকে ওনোর কথায়, ‘বেশ কয়েক বছর ধরে অত্যাধুনিক রোবট বানানোর চেষ্টায় ছিলাম আমরা। করোনাভাইরাস মহামারী এসে যাওয়ায় সেই প্রযুক্তির কিছুটা নিয়ে এই স্মার্ট মাস্ক বাজারে আনতে চলেছি আমরা। যার প্রতিটির দাম ৩,০০০ টাকার কাছাকাছি হবে। নতুন মাস্কের সাহায্যে বিশ্ববাসী নতুন ভাবে করোনা-উত্তর পরিস্থিতির মোকাবিলা করতে পারবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health & Fitness, #Coronavirus, #Face mask

আরো দেখুন