প্রযুক্তি বিভাগে ফিরে যান

স্রোতের বিপরীতে গিয়ে পাঁচ বন্ধুর স্টার্ট আপ

July 8, 2020 | 2 min read

কে বলে বাঙালি ব্যবসা করতে পারে না? পাঁচ বাঙালি যুবক এই চিরাচরিত ধারণাকেই মিথ্যে প্রমাণিত করল। তারা তাদের ব্যবসার টার্ন ওভারকে অল্প সময়ের মধ্যেই কয়েক হাজার থেকে কয়েক কোটিতে নিয়ে গেছে।

রাজর্ষি নাগ, রাজর্ষি বসু, পরমার্থ সাহা, রণিত রায় এবং প্রচেতোষ মিত্র এই পাঁচকম্পিউটার ইঞ্জিনিয়ার বন্ধু কলেজে তৃতীয় বর্ষে পড়ার সময়েই এই ব্যবসা শুরু করেন মাত্র আড়াই হাজার টাকা পুঁজি নিয়ে। এই মুহূর্তে যার বার্ষিক টার্ন ওভার দু কোটি আশি লক্ষ টাকা।

তারা ‘ড্রাইভারস ফর মি’ বলে একটি অ্যাপ লঞ্চ করে। এই অ্যাপের মাধ্যমে ড্রাইভার বুক করা যাবে এবং সেই ড্রাইভার ঠিক সময়ে প্রদত্ত ঠিকানায় পৌঁছে যাবে।

স্রোতের বিপরীতে গিয়ে পাঁচ বন্ধুর স্টার্ট আপ

এই পাঁচ বন্ধু ব্যবসাকে দাঁড় করানোর জন্যে সব রকম কষ্ট করেছেন। একবেলার খাবারে টাকা বাঁচিয়ে বা পাবলিক বাসে যাতায়াত করে সেই টাকা ব্যবসার কাজে লাগিয়েছেন। এখন তারাই ৮৫০ টি পরিবারের মুখে অন্ন তুলে দেন। পাঁচ জনের মধ্যে চারজনই নিজেদের নিশ্চিন্ত চাকরি ছেড়ে দিয়ে পুরোপুরি এই ব্যবসায় মনোনিবেশ করেছেন। তাদের পার্টনাররাও তাদের কাজে খুব খুশি।

একটি সাধারণ ঘটনাই তাদের পাঁচজনের জীবনকে বদলে দেয়। এই ব্যবসার কথা তাদের মাথায় আসে। একদিন তাদেরই এক বন্ধু ঠিকঠাক সময় পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারেনি। কারন তার ড্রাইভার আসতে দেরী করেছিল। সেই বন্ধু সেদিনের পরীক্ষাটি দিতেই পারে নি। এই থেকেই তাদের মাথায় আসে বিশ্বস্থ ড্রাইভারের যোগান তারা যদি কোনভাবে দিতে পারে।

টাকা কম থাকার দরুন তারা জনে জনে ড্রাইভারদের সাথে তাদের বাড়ি গিয়ে, পারকিং লটে দেখা করে এ বিষয়ে কথা বলে তাদের রাজি করান। তাদের কলেজ এ বিষয়ে তাদের ভীষন সহযোগীতা করে। বিগত দেড় বছর কলেজ ক্যাম্পাসেই ছিল তাদের অস্থায়ী অফিস। সম্প্রতি তারা তাদের স্থায়ী অফিসে স্থানান্তরিত হয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#start up, #friends

আরো দেখুন