দেশ বিভাগে ফিরে যান

চাকরি আছে, নেই যোগ্য প্রার্থী- সন্তোষ গাঙ্গোয়ার

July 28, 2020 | < 1 min read

আর্থিক মন্দার কারণে সর্বত্র চলছে ছাঁটাই। আর এর মধ্যেই চাকরি প্রার্থীদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের স্বাধীন ভারপ্রাপ্ত প্রতিমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার। তাঁর দাবি, ‘দেশে চাকরি আছে, কিন্তু উত্তর ভারতের কর্মপ্রার্থীদের যোগ্যতা নেই।’ কেন্দ্রীয় মন্ত্রীর এমন মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে বিরোধী দলগুলো।

সন্তোষ গাঙ্গোয়ার বলেন, ‘আমি বলতে চাই এ দেশে চাকরির কোনও অভাব নেই। নিয়োগ কর্তারা প্রায়শই অভিযোগ করেন উত্তর ভারত থেকে তাঁরা নির্দিষ্ট কাজের জন্য যোগ্য প্রার্থী খুঁজে পাচ্ছেন না।’

কিছু দিন আগে পরিসংখ্যান ও পরিকল্পনা বাস্তবায়ন মন্ত্রকের বিবৃতিতে উঠে এসেছিল, সম্প্রতি দেশে আর্থিক মন্দার ছবিটা। উত্‍পাদন শিল্প ও কৃষি ক্ষেত্র জোরাল ধাক্কা খেয়েছে তা মন্ত্রকের বিবৃতিতেই স্পষ্ট। তাই এমন সময়ে সন্তোষের এই মন্তব্য স্বাভাবিকভাবে বিতর্ক সৃষ্টি করেছে। তার মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে বিরোধী দলগুলো।

কেন্দ্রীয় মন্ত্রীর এমন মন্তব্যের সমালোচনা করেছে কংগ্রেসও। লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী বলেন, ‘এটা সরকারের অসফলতা ও নিষ্ক্রিয়তা। আর সেটাকেই স্বীকৃতি দিচ্ছেন সন্তোষ গাঙ্গোয়ার। যদি যোগ্য চাকরী প্রার্থী না পাওয়া যায়, তাহলে মানতে হবে সরকার যে বড় বড় কথা বলেছে আসলে বাস্তবে তা প্রয়োগ হচ্ছে না। এর অর্থ ‘সবকা সাথ, সবকা বিকাশ’ হচ্ছে না।

তাই সবার বিশ্বাসও থাকছে না।’ খোঁজা সত্ত্বেও উপযুক্ত প্রার্থী মিলছে না এমন কত পদ রয়েছে। সেই পরিসংখ্যানও শ্রম মন্ত্রককে প্রকাশ্যে আনার দাবি তুলেছেন অধীর চৌধুরী। সন্তোষ গাঙ্গোয়ারকে ক্ষমা চাইতে হবে বলে দাবি করেছেন বিএসপি সুপ্রিমো মায়াবতী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Santosh Gangwar, #job seekers

আরো দেখুন