প্রযুক্তি বিভাগে ফিরে যান

চিনা স্টোর থেকে ২৯,৮০০টি অ্যাপ মুছে দিল মোবাইল সংস্থা অ্যাপেল

August 6, 2020 | < 1 min read

 চিনের সঙ্গে সংঘাতের পর থেকেই একের পর এক চিনা অ্যাপ নিষিদ্ধ করার পথে হেঁটেছে ভারত। এরপর থেকেই কার্যত আন্তর্জাতিক ক্ষেত্রে পিছিয়ে পড়তে শুরু করে চিন। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু করে জাপানও একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া শুরু করে। আর এবার চিনার অ্যাপ স্টোর থেকে ২৯,৮০০টি অ্যাপ মুছে দিল মোবাইল সংস্থা অ্যাপেল। ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে আরও কিছুটা পিছিয়ে পড়ল চিন।

অ্যাপ ছাড়াও চিনার অ্যাপ স্টোর থেকে একসঙ্গে ২৬ হাজার গেমকেও মুছে দিয়েছে অ্যাপেল। ভারতে তথ্য নিরাপত্তা এবং গোপনীয়তা রক্ষার বিষয়টি জোর দেওয়ার কারণে আগেই বাতিল করা হয়েছিল চিনা অ্যাপগুলি। এরপর থেকেই ভারতের মতো একে একে বাকি দেশগুলি চিনা অ্যাপের বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে শুরু করে। আর এবার কার্যত অ্যাপেলও এই সিদ্ধান্তের পথে পা বাড়িয়েছে বলে মনে করছেন অনেকেই। তবে অ্যাপেলের তরফে এই বিষয়টি নিয়ে এখনই কোনও মন্তব্য করা হয়নি।

প্রসঙ্গত, জুন মাসের শেষে সকল গেম সংস্থাদের সরকারি লাইসেন্স নম্বর জমা করার কথা জানিয়েছিল অ্যাপেল। কিন্তু তা না করার জেরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকেই এই মোবাইল প্রস্তুতকারক সংস্থা বেশকিছু পদক্ষেপ নেওয়া শুরু করেছিল। আর এরপরেই তাদের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#apple, #China Apps

আরো দেখুন