প্রযুক্তি বিভাগে ফিরে যান

ডাউনলোড স্পিডে সবার শীর্ষে Reliance Jio, TRAI রিপোর্ট

August 9, 2020 | 2 min read

এতশত অফার দিয়েও ডাউনলোড স্পিডে Reliance Jio-র ধারেকাছে ঘেঁষতে পারছে না বাজারের টেলিকম সংস্থাগুলি। সম্প্রতি জুলাই মাসের রিপোর্ট প্রকাশ করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)। আর সেখানেই তুলে ধরা হয়েছে যে, লকডাউন শিথিল হওয়ার পরেও দেশের অন্যান্য টেলিকম সংস্থাগুলির তুলনায় ডাউলোড স্পিডে এখনও সবার উপরেই রয়েছে Jio।

TRAI-এর ওই রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, জুন এবং জুলাই মাসে Reliance Jio-র ডাউনলোড স্পিড একই ছিল। মুকেশ আম্বানির এই সংস্থা জুন মাসে তাদের গ্রাহকদের জন্য 16.5 MBPS স্পিড দিয়েছে। তবে স্পিড বাড়েনি। আর সেই সুযোগ কাজেও লাগাতে পারেনি Airtel বা Vodafone-এর মতো সংস্থা। তবে Jio-র আপলোড স্পিডে কোনও উন্নতি নেই বিগত কিছু মাস ধরেই।

অন্যদিকে Airtel এবং Vodafone জুন ও জুলাই মাসে 4G ডাউনলোড স্পিড বেশ কিছুটা বাড়াতে সক্ষম হয়েছে। জুন মাসে Vodafone-এর স্পিড ছিল 7.5 MBPS। আর সেটাই জুলাই মাসে বেড়ে দাঁড়ায় 8.3 MBPS। আবার Airtel-এর চিত্রটাও কিছুটা একইরকম। জুলাই মাসে Airtel যেখানে গ্রাহকদের 7.3 MBPS স্পিড দিয়েছে, ঠিক সেখানেই জুন মাসে এই সংস্থা স্পিড দিয়েছিল 7.2 MBPS।

তবে মুখ থুবড়ে পড়েছে Idea-র ডাউনলোড স্পিড। জুনে যেখানে Idea 8 MBPS করে গ্রাহকদের ডাউনলোড স্পিড দিয়েছে। সেই পরিসংখ্যানই আবার জুলাইতে কমে গিয়ে দাঁড়িয়েছে 7.9 MPBS-এ। তবে আপলোড স্পিডের ক্ষেত্রেও হার বেশ কিছু কমেছে Idea-র। জুলাইতে Idea-র আপলোড স্পিড ছিল 5.7 MBPS। জুনে এই Idea-ই 6.2 MBPS অবধি আপলোড স্পিড দিয়েছে।

জুন মাসে Airtel ইউজারদের 3.4 MBPS আপলোড স্পিড দিচ্ছিল, যা জুলাইয়ে এসে দাঁড়িয়েছে 3.3 MBPS-এ। Reliance Jio ঠিক Airtel-এর ঘাড়েই নিঃশ্বাস ফেলছে। অন্যদিকে Vodafone জুনে 6.2 MBPS আপলোড স্পিড দিয়েছে। গত মাসে তা কমে 6.1 MBPS-এ পৌঁছেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#TRAI, #reliance jio

আরো দেখুন