প্রযুক্তি বিভাগে ফিরে যান

বিশ্বে প্রথম অনলাইনে প্রোগ্রামিং ও ডেটা সায়েন্সে স্নাতক

August 13, 2020 | < 1 min read

করোনা বিপর্যয় বিশ্বজুড়ে মানুষের জীবনে আমূল পরিবর্তন ঘটেছে। এমন দ্রুত বদল এর আগে কখনও প্রত্যক্ষ করা যায়নি। আমাদের দৈনন্দিন কাজের প্রায় প্রতি ক্ষেত্রেই প্রযুক্তি নির্ভরতার ছাপ চোখে পড়ছে। এই পরিস্থিতিতে পড়ুয়াদের ভবিষ্যৎ কর্মজীবনে সাফল্য ও স্বপ্ন পূরণের লক্ষ্যে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ব্যাচেলর অফ সায়েন্স। 

বর্তমানে বিশেষজ্ঞদের চাহিদা বাড়ছে ডেটা সায়েন্স বিষয়ে। এই বিষয়ের উপরে B.Sc. কোর্স চালু করছে IIT মাদ্রাজ। প্রসঙ্গত, NIRF এর র‌্যাংকিংয়ে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান সম্প্রতি বিশ্বে প্রথমবার অনলাইনে B.Sc. ডিগ্রীর সুবিধা চালু করেছে। এবার প্রোগ্রামিং ও ডেটা সায়েন্সে (Programming and Data Science)-এ ভর্তির জন্য বিজ্ঞপ্তি জারি করল IIT মাদ্রাজ। 

তিন হাজার টাকা অ্যাপ্লিকেশন ফি জমা করে কোয়ালিফায়ারের জন্য আবেদন করতে পারবেন পড়ুয়ারা। পাশাপাশি প্রয়োজনীয় নথিও আপলোড করতে হবে। ওই ফি-এর পরিবর্তে চার সপ্তাহের কোর্স এবং কোয়ালিফায়ার পরীক্ষায় বসার সুযোগ পাবেন পড়ুয়ারা।

ওয়েবসাইটে আবেদন করতে পারবেন পড়ুয়ারা। IIT মাদ্রাজের বিজ্ঞপ্তি অনুযায়ী, সর্বোচ্চ ২,৫০,০০০ জন পড়ুয়ারা আবেদন করতে পারবেন। ১৫ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

ক্লাস টেনে ইংরেজি ও অঙ্ক ছিল এবং ক্লাস টুয়েলভ পাশ করা যে কেউ এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। চলতি শিক্ষাবর্ষে ক্লাস টুয়েলভে থাকা পড়ুয়ারাও আবেদন করতে পারবেন। এছাড়াও স্নাতক এবং শিক্ষক বা অধ্যাপকরাও আবেদন করতে পারেন এই প্রোগ্রামের জন্য।

IIT মাদ্রাজের অনলাইন ডিগ্রী প্রোগ্রামের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক অ্যান্ড্রিউ থঙ্গরাজ জানান, সূচনার শুরু থেকেই আমরা উল্লেখযোগ্য সাড়া পেয়েছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#IIT, #Online Programming Data, #science graduate, #Programming and Data Science

আরো দেখুন