বিনোদন বিভাগে ফিরে যান

এগিয়ে এল কলকাতা চলচ্চিত্র উত্সব

September 15, 2020 | < 1 min read

আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের এবার ২৬তম বর্ষ। কিন্তু অন্যবারের তুলনায় এবারে উৎসবের দিন কিছুটা এগিয়ে এসেছে। নভেম্বর মাসের ৫ থেকে ১২তারিখ পর্যন্ত এই চলচ্চিত্র উত্সব চলবে। ওই সময় কালী পুজোর সঙ্গে সংঘাত এড়াতেই উৎসব নির্ঘণ্ট কিছুটা এগিয়ে আনা হয়েছে বলে খবর। এই প্রসঙ্গে নন্দন অধিকর্তা মিত্র চট্টোপাধ্যায়কে ফোন করা হলে তিনি অবশ্য এই বিষয়ে কোনও কথা বলতে রাজি হননি। অন্যদিকে শোনা যাচ্ছে করোনা পরিস্থিতির জন্য এই বছর চলচ্চিত্র উত্সবে আগত বিদেশি অতিথিদের সংখ্যাও কম হবে।

এবছর পণ্ডিত রবিশঙ্কর, অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়, সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম শতবর্ষ। চলচ্চিত্র উৎসবের ‘বার্থ সেন্টিনারি’ বিভাগে এই কিংবদন্তিদের শ্রদ্ধাজ্ঞাপন করা হবে। উৎসব কমিটির অন্যতম সদস্য পরিচালক শেখর দাস বললেন, ‘এই বছর পরিস্থিতিটা ভিন্ন। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে অনলাইনে ফেস্টিভ্যাল করার কথাও ভাবা হয়েছিল। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন (এফআইএপিএফ) চায় উৎসবটা অন্তত হোক। দেখা যাক শেষপর্যন্ত কী হয়।’

এই বছর ইতালির বিখ্যাত পরিচালক ফেডরিকো ফেলিনি এবং ফরাসি চলচ্চিত্র নির্মাতা এরিক রোমারের জন্ম শতবর্ষ। সূত্রের খবর, এই পরিচালকদের কয়েকটি ছবিও উৎসবে স্থান পাচ্ছে। ইতিমধ্যেই চলচ্চিত্র উত্সবের নির্বাচক মণ্ডলীর সদস্যরা ছবি দেখা শুরু করেছেন। তবে, এই বছর অনেক কম সংখ্যায় ছবি দেখানো হবে বলেও শোনা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Film Festival

আরো দেখুন