রাজ্য বিভাগে ফিরে যান

পুজোর আগেই খুলে যাচ্ছে গড়চুমুক

October 18, 2020 | 2 min read

দীর্ঘ সাতমাস বন্ধ থাকার পর অবশেষে পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে হাওড়া জেলার অন্যতম গড়চুমুক পর্যটন কেন্দ্র। হাওড়া জেলা পরিষদ সূত্রে খবর, সমস্ত করোনা সুরক্ষা বিধি মেনে আগামী মঙ্গলবার থেকে এই পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হবে। অন্যদিকে পুজোর মরসুমে গড়চুমুক পর্যটন কেন্দ্র খুলে যাওয়ার খবরে খুশি পর্যটকরা।


রাজ্যের পর্যটন মানচিত্রে হাওড়া জেলায যে কটি জায়গা রয়েছে, তার মধ্যে উলুবেড়িয়া দক্ষিন বিধানসভার গড়চুমুক অন্যতম। দামোদর ও হুগলি নদীর সংযোগস্থলে প্রায় ৭৩ একর জমিতে গড়ে ওঠা এই পর্যটন কেন্দ্রের অন্যতম আকর্ষণ ৫৮ গেট এবং পর্যটন কেন্দ্রের ভিতরে থাকা মিনি চিড়িয়াখানা। মনোরম ও আকর্ষনীয় প্রাকৃতিক শোভা দেখতে সারা বছর পর্যটক ভিড়ে জমজমাট হয়ে থাকে এই কেন্দ্র। করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে হাওড়া জেলা পরিষদের আওতাধীন এই গুরুত্বপূর্ন পর্যটন কেন্দ্র বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপরে আনলক পর্ব শুরু হলেও, এই পর্যটন কেন্দ্রের দরজা না খোলায় হতাশ হয়ে পড়েছিল পর্যটকেরা।

এরই মাঝে উম-পুন ঘূর্নিঝড়ে তছনছ হয়ে যায় গোট পর্যটন কেন্দ্র। পর্যটন কেন্দ্রের ভিতরে থাকা ৩৬৯টি বড় গাছ উপড়ে পড়ে যায় এমনকী মিনি চিড়িয়াখানার ফেনসিংও ক্ষতিগ্রস্ত হয়। সে সব যুদ্ধকালীন ভিত্তিতে মেরামত করে অবশেষে খুলছে গড়চুমুক পর্যটন কেন্দ্র। পর্যটন কেন্দ্র খোলা থাকলেও, মিনি চিড়িয়াখানা প্রতি সোমবার বন্ধ থাকবে।

গড়চুমুকু পর্যটন কেন্দ্র খোলা সর্ম্পকে হাওড়া জেলা পরিষদের সহকারি সভাধিপতি অজয় ভট্টাচার্য জানান, সরকারি করোনা সুরক্ষা বিধি মেনেই সকল পর্যটকদের মাস্ক পরে পর্যটন কেন্দ্রে ঢুকতে হবে। এছাড়াও পর্যটন কেন্দ্রে ঢোকার মুখে প্রতিটি পর্যটকের থার্মাল স্ক্রিনিং করা ছাড়াও স্যানিটাইজার দেওয়া হবে। তিনি জানান পর্যটন কেন্দ্রের ভিতরে সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে কড়া নজরদারি থাকবে। এই বিষয়ে বিধায়ক পুলক রায় বলেন পর্যটকদের কথা ভেবে পূজোর আগেই খুলে দেওয়া হচ্ছে গড়চুমুক পর্যটন কেন্দ্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#BengalTourism, #West Bengal

আরো দেখুন