রাজ্য বিভাগে ফিরে যান

করোনা কাঁটা, তিথির গেরোয় কুমারী পুজো করছেন না অনেক উদ্যোক্তাই

October 24, 2020 | < 1 min read

করোনাকালে দুর্গাপুজো নিয়ে জটিলতা যেন আর কাটতে চাইছে না। একে মলমাসের কারণে আশ্বিনের বদলে কার্তিকে পুজো হচ্ছে। এবার বিপাক পুজোর নির্ঘণ্ট নিয়েও। বিশেষ করে যেখানে বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে পুজো হয় সেখানে চার দিনের নির্ধারিত সময় সারণী দেখে ঘুম উড়েছে পুরোহিতদের। আবার পুরনো পঞ্জিকা মতেও পুজো নির্ঘণ্ট নিয়ে খুব একটা স্বস্তিতে নেই গৃহস্থ থেকে বারোয়ারি উদ্যোক্তারা। 

বিশুদ্ধ সিদ্ধান্ত মতে এ বার পুজোর সে সূচি নির্দিষ্ট হয়েছে তাতে মহাষ্টমীর অঞ্জলি বা কুমারী পুজো কার্যত অসম্ভব হয়ে দাঁড়াবে। কেননা ২৪ অক্টোবর, শনিবার (৭ কার্তিক) অষ্টমী ছেড়ে যাচ্ছে সকাল ৬টা ৫৯ মিনিটে। ফলে সন্ধিপুজো শুরু করতে হবে সকাল ৬টা ৩৫ মিনিটে। অষ্টমীর শেষ চব্বিশ এবং নবমীর প্রথম চব্বিশ মিনিট নিয়ে হয় সন্ধিপুজো। সেই হিসাবে সন্ধিপুজো শেষ হয়ে যাবে সকাল ৭টা ২৩ মিনিটে। 

যদিও প্রচলিত অন্য পঞ্জিকা মতে মহাষ্টমী শেষ হচ্ছে সকাল ১১টা ২৪ মিনিটে। তাই সন্ধিপুজো হবে ১১টা থেকে ১১.৪৮ মিনিট পর্যন্ত। পুরোহিতেরা এই হিসাবে অষ্টমীর অঞ্জলি দেওয়া গেলেও কুমারী পুজো করা সম্ভব হবে না। কেননা অষ্টমীর পুজো মানেই বিরাট ব্যাপার। সেই সঙ্গে অঞ্জলি, ভোগ সব মিটিয়ে সন্ধিপুজোর আয়োজনের ফাঁকে কুমারী পুজোর সময় বের করা দুঃসাধ্য ব্যাপার। তাই, এই বছর বেশিরভাগ পুজো উদ্যোক্তাই কুমারী পুজো করছেন না।

একদিকে করোনার কারণে কাটছাঁট। অন্যদিকে তিথির গেরো। এই বছর বাঙালির উৎসব ম্রিয়মান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Durga Puja 2020, #kumari pujo, #durga Pujo

আরো দেখুন