বিনোদন বিভাগে ফিরে যান

অস্কারের দৌড়ে ভারতের ‘জাল্লিকাট্টু’

November 25, 2020 | < 1 min read

আগামী বছরের শুরুতে অনুষ্ঠিত হতে চলা ৯৩তম অ্যাকাডেমি পুরস্কারের (Academy Award) মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করবে মালয়ালি ছবি ‘জাল্লিকাট্টু’ (Jallikattu)। আজ ঘোষণা করা হল অস্কারের চূড়ান্ত বাছাই পর্ব। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় অ্যাওয়ার্ড সেরিমানির আসরে ‘সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ বিভাগে মনোনয়নের জন্য ভারতের তরফে পাঠানো হচ্ছে এই ছবি। লিজো জোশের (Lijo Jose Pellissery) পরিচালনায় তৈরি হয়েছে জাল্লিকাট্টু। হরিশের (S. Hareesh) লেখা ছোটগল্প ‘মাওইস্ট’ (Maoist) অবলম্বনে তৈরি এই ছবির কাহিনি। জাল্লিকাট্টুতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অ্যান্টনি ভারগেসে (Antony Varghese), চেমবান বিনোদ জোসে, সভুমন আবদুসমাদসহ অনান্যরা।

অস্কার মনোনয়নের দৌড়ে ছিল মোট ২৭টি ছবি। যে তালিকায় ছিল ‘দ্য ডিসাইপেল’,’ভোঁসল’, ‘ছলাং’,’শকুন্তলা দেবী’, ‘গুঞ্জন সাক্সেনা’, ‘ছপাক’, ‘গুলাবো-সিতাবো’, ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’, ‘অটকন চটকন’, ‘চিন্টু কা বার্থ ডে’, ‘বিটার-সুইট’-এর মতো ছবি। তবে হিন্দি, মরাঠি, ওড়িয়া সহ যাবতীয় ভাষার ছবিতে পিছনে ফেলে ভারতের প্রতিনিধিত্ব করবার সম্মান পেল জাল্লিকাট্টু। রাহুল রাওয়েলর নেতৃত্বাধীন ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার বিচারকমন্ডলী এদিন জাল্লিকাট্টুকে ভারতের অস্কারের প্রতিনিধি হিসাবে বেছে নেন।

তামিলনাড়ুর বিতর্কিত ষাঁড়কে কাবু করবার প্রথা জাল্লিকাট্টু রয়েছে এই ছবি কেন্দ্রবিন্দুতে। ‘মানুষ এবং পশুর মধ্যেকার বিভেদ রেখা যে ক্রমেই মুছে যাচ্ছে’, সেই কাহিনি ধরা পড়ে এই ছবিতে। গত বছর টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে প্রথমবার প্রদর্শিত হয় জাল্লিকাট্টু। লিজো জোস পেলিসারে গত বছর এই ছবির জন্য ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (IFFI)-র আসরে সেরা পরিচালকের পুরস্কার জেতেন। গত বছর ভারতের তরফে অস্কারের আসরে প্রতিনিধি হিসাবে পাঠানো হয়েছিল রণবীর সিং ‘গল্লি বয়’কে। প্রাথমিক বাছাই পর্বই অতিক্রম করতে পারেনি এই ছবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jallikattu, #Malayalam film, #Oscars 2021

আরো দেখুন