প্রযুক্তি বিভাগে ফিরে যান

নিউ নর্মালে দৈনন্দিন প্রয়োজনের জন্য অ্যাপ বানালেন নিউটাউনের নাগরিকরা

December 7, 2020 | 2 min read

নিজেদের দৈনন্দিন প্রয়োজনের তালিকাকে অগ্রাধিকার দিয়ে স্বয়ংসম্পূর্ণ একটি অ্যাপ নিজেদের জন্য বানিয়ে ফেললেন নিউটাউনের (Newtown) নাগরিকরা। একই ছাদের তলায় এবার মিলবে সমস্ত ধরনের প্রয়োজনীয় তথ্য। নিউ নর্মালে (New Normal) নিজেদের আরও খানিকটা সুবিধার জন্যই এই অভিনব উদ্যোগ।

কী থাকবে অ্যাপটিতে? চিকিৎসক থেকে আইনজীবী, প্যাথলজি থেকে আয়া সেন্টার এমনকী অটো বা টোটো চালকদের নম্বর থেকে শুরু করে রান্না বা বাড়ির কাজের লোকের ফোন নম্বর-সহ সব তথ্য উল্লেখ থাকবে এই অ্যাপে। কোথায়, কবে গেলে সম্পত্তিকর জমা দিতে পারবেন, কোথায় সম্পত্তি রেজিস্ট্রি করাতে পারবেন ইত্যাদি নাগরিক পরিষেবা সংক্রান্ত যাবতীয় তথ্য অ্যাপেই দেওয়া রয়েছে। এই অভিজাত উপনগরীর অ্যাকশন এরিয়া ওয়ান, টু ও থ্রিতে যে নাগরিকরা বসবাস করেন, মূলত তাঁদের কথা মাথায় রেখেই এই উদ্যোগটি নিয়েছে নিউটাউন রেসিডেন্স ওয়েলফেয়ার ফোরাম।

সম্প্রতি আত্মপ্রকাশ ঘটেছে অ্যাপটির। এরই মধ্যে প্রায় ১৫০০ নাগরিক নিজেদের মোবাইলে এটি ডাউনলোড করে নানাবিদ পরিষেবার সুযোগ নিতে শুরু করে দিয়েছেন বলে জানিয়েছে ফোরাম। প্লে স্টোরে গিয়ে এনটিআরডব্লিউএফ (NTRWF) নামের এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। ফোরামের যুগ্ম আহ্বায়ক সমীর ঘোষ জানিয়েছেন, লকডাউনের সময় মূলত নিউটাউনের প্রবীণ নাগরিকদের পরিষেবা সংক্রান্ত সুযোগ পেতে বিস্তর সমস্যার মুখে পড়তে হয়েছিল। তখনই এরকম একটি অ্যাপ তৈরি করার কথা ভাবা হয়। সেই কাজ শেষ হয়েছে। বাসিন্দারা এর সুযোগ সুবিধা নিতে শুরু করে দিয়েছেন।

এই অ্যাপটিতে লোকাল অ্যামেনিটিজ এবং লোকাল সার্ভিস এই দুটি ভাগ রাখা হয়েছে। সার্ভিস-এ নাম নথিভূক্ত করতে ব্যবসাদার থেকে অটো চালক পর্যন্ত অন্তর্ভুক্ত হতে পারেন। সেক্ষেত্রে ব্যবসা সংক্রান্ত নথিপত্র প্রদান করে তাঁরা নিজেদের নাম ওই অ্যাপে সংযুক্ত করতে পারবেন বিনামূল্যে। নাগরিকরা সেখান থেকে তাঁদের তথ্য পেয়ে যাবেন এবং যোগাযোগ করতে পারবেন। এই অ্যাপ থেকে অনুপ্রাণিত হয়ে আগামিদিনে অন্যান্য এলাকার বাসিন্দারাও তৈরি করতে পারবেন, আশা নির্মাতাদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#technews, #newtown

আরো দেখুন