প্রযুক্তি বিভাগে ফিরে যান

২০২১ সালেই দেশে 5G পরিষেবা আনতে চলেছে জিও!

December 8, 2020 | 2 min read

রিলায়েন্স জিও’র (Reliance Jio) হাত ধরে ২০২১ সালেই ভারতে শুরু হতে চলেছে 5G পরিষেবা। আগেই শোনা গিয়েছিল এমন পরিকল্পনার কথা। এবার খোদ সংস্থার সিইও মুকেশ আম্বানির (Mukesh Ambani) ঘোষণায় সব জল্পনার অবসান ঘট‌ল। ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২০’র অধিবেশনে মুকেশ জানিয়ে দিলেন, আগামী বছরেই তাঁর সংস্থা দেশে 5G পরিষেবা শুরু করতে চলেছে। তাঁর আশা, এই পরিষেবা শুরু হলে ‘আত্মনির্ভর’ হওয়ার পথে আরও একটা ধাপ এগোবে দেশ।

এদিন মুকেশ আম্বানি জানিয়েছেন, দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়েই এই পরিষেবা সকলের কাছে পৌঁছে দেবেন তাঁরা। তাঁর কথায়, ‘‘ডিজিটাল যোগাযোগের নিরিখে ভারত আজ বিশ্বের অন্যতম সেরা দেশ। সেই ধারাকে এগিয়ে নিয়ে যেতেই 5G পরিষেবাকে সর্বত্র ছড়িয়ে দেওয়া দরকার। আমি কথা দিচ্ছি, ২০২১ সালের দ্বিতীয়ার্ধেই জিও এই 5G বিপ্লব শুরু করবে। আর তা করবে দেশীয় প্রযুক্তির সাহায্যে তৈরি নেটওয়ার্ক ও হার্ডওয়্যার ব্যবহার করেই।’’

দেশে কারা আগে 5G পরিষেবা শুরু করবে তা নিয়ে ঠান্ডা লড়াই ছিল জিও ও এয়ারটেলের মধ্যে। প্রতিদ্বন্দ্বীকে বাজিমাত করে মুকেশ আম্বানির সংস্থার জয়লাভই স্পষ্ট হয়ে উঠতে শুরু করেছে। কেননা এর আগে ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল মিত্তল জানিয়ে দিয়েছেন, তাঁরা ভারতে আগামী দু’-তিন বছরের মধ্যে 5G পরিষেবা শুরু করার কথা ভাবছেন। সংস্থার চিফ এগজিকিউটিভ গোপাল ভিত্তলের দাবি, খুব তাড়াতাড়ি 5G পরিষেবা শুরুর পক্ষে সবচেয়ে বড় অন্তরায় হল এর খরচ। সংস্থার এমন মন্তব্য থেকে পরিষ্কার, তারা আরও কিছুটা সময় নিতে চাইছে। এই পরিস্থিতিতে আম্বানির ঘোষণায় স্পষ্ট হয়ে গেল, 5G পরিষেবা শুরু করে ভারতে ইতিহাস তৈরি করতে চলেছে রিলায়েন্স জিও-ই।

বর্তমানে গোটা দেশেই 4G LTE পরিষেবা দেয় রিলায়েন্স জিও-সহ অন্যান্য টেলিকম সংস্থাগুলো। এবার এই 5G পরিষেবা এলে তা দেশের সাধারণ মানুষকে আর দ্রুত ইন্টারনেট পরিষেবা দেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#mukesh ambani, #Jio 5g

আরো দেখুন