রাজ্য বিভাগে ফিরে যান

কবে বাড়ি যাব? চিকিৎসকদের প্রশ্ন বুদ্ধদেবের

December 12, 2020 | 2 min read

একটু সুস্থ হতেই হাসপাতাল থেকে বাড়ি ফেরার ইচ্ছাপ্রকাশ করলেন বুদ্ধদেব ভট্টাচার্য (Budhhadeb Bhattacharya)। চিকিৎসকদের কাছে তিনি নিজেই প্রশ্ন করেছেন, কবে বাড়ি ফিরবেন? শুধু তা-ই নয়, নিজের শারীরিক অবস্থার বিষয়ে খুঁটিনাটি তথ্যও চিকিৎসকদের কাছে জানতে চেয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী।  

শনিবার চিকিৎসকরা বুদ্ধবাবুর কেবিনে গিয়ে তাঁকে পরীক্ষা করেন। সূত্রের খবর, তখনই বু্দ্ধবাবু জানতে চান, কত ঘণ্টা তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। টানা ৪৮ ঘণ্টা তিনি ভেন্টিলেশনে ছিলেন শুনে ঘাড় নাড়েন প্রাক্তন মুখ্যমন্ত্রী। হাসপাতাল সূত্রের খবর, বুদ্ধবাবুর কথার জড়তা অনেকটাই কেটে গিয়েছে। পরিবারের সদস্যদের সঙ্গে কথাও বলছেন। চিকিৎসকদের অনুরোধ করেছেন, যাতে তাঁকে দ্রুত হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়। জানিয়েছেন, তিনি বাড়ি ফিরতে চান।

হাসপাতাল সূত্রে খবর, শনিবার বিকেলে বুদ্ধবাবু ‘ব্ল্যাক-টি’ খেয়েছেন। রাতে গরম ‘স্যুপ’ খাওয়ার কথা জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষকে। নিজের শারীরিক অবস্থার বিষয়ে খোঁজ নিয়েছেন। কিন্তু বাড়ি থেকে হাসপাতালে পৌঁছনো পর্যন্ত কিছু মনে করতে পারেননি প্রাক্তন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, ৭৬ বছরের বুদ্ধবাবুকে যখন পাম অ্যাভিনিউয়ের বাড়ি থেকে দক্ষিণ কলকাতার ওই বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তখন তাঁর সংজ্ঞা ছিল না।

ভেন্টিলেশনের পাশাপাশি নিজের ইউরিন-সমস্যা নিয়েও চিকিৎসকদের কাছে খোঁজ নিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। রবিবার তাঁর ক্যাথিটার সরানোর কথা ভাবছেন চিকিৎসকরা। শুক্রবার থেকেই তাঁর সঙ্গে পরিচিত একজনকে থাকার অনুমতি দেওয়া হয়েছে। তাঁকেই নানা বিষয়ে জানাচ্ছেন বুদ্ধবাবু। প্রয়োজনে নার্সদের সঙ্গেও কথাবলছেন। আনুষ্ঠানিক ভাবে হাসপাতালের তরফে কিছু জানানো হয়নি এখনও। তবে বুদ্ধবাবুর শরীরের উন্নতি অব্যাহত থাকলে আগামী কয়েকদিনের মধ্যে তাঁকে বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হতে পারে।

ভেন্টিলেশন থেকে বার করা হলেও আপাতত বুদ্ধবাবু বাইপ্যাপ সাপোর্টেই রয়েছেন। গত বুধবার শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে বুদ্ধদেবকে দক্ষিণ কলকাতার ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। সে দিন রাতেই ভেন্টিলেশন সাপোর্টে দেওয়া হয় তাঁকে। গঠন করা হয় ১১ সদস্যের মেডিক্যাল টিম।

TwitterFacebookWhatsAppEmailShare

#buddhadeb bhattacharya, #Health Update

আরো দেখুন