প্রযুক্তি বিভাগে ফিরে যান

Jio-র পক্ষ থেকে নতুন বছরে উপহার, আগামীকাল থেকে সব নেটওয়ার্কে কল ফ্রি

December 31, 2020 | 2 min read

বছর শেষে দারুণ খবর মোবাইল ব্যবহারকারীদের জন্য। বিরাট সুখবর শোনাল রিলায়েন্স জিও (Reliance Jio)। মুকেশ অম্বানির টেলিকম সংস্থার ঘোষণা, আগামীকাল  অর্থাত্ ২০২১ এর প্রথম দিন থেকেই দেশের ভিতরে বাকি যে কোনও নেটওয়ার্কে রিলায়েন্স জিওর ভয়েস কল ফ্রি হবে। রিলায়েন্স জিও থেকে বিনামূল্যে ভয়েস কল করা যাবে যে কোনও নেটওয়ার্কে। ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ (IUC) ব্যবস্থার অবসান হচ্ছে, তাই এই সুবিধা মিলবে বলে বিবৃতিতে জানিয়েছে তারা।

রিলায়েন্স জিও বলেছে, টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়ার (TRI) নির্দেশানুসারে  বিল ও কিপ জমানা ১ জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে। ফলে ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ যাবতীয় ঘরোয়া ভয়েস কলের ক্ষেত্রে ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ বন্ধ হয়ে যাচ্ছে।  তাদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইইউসি চার্জ উঠে গেলেই ঘরোয়া অফ-নেট ভয়েস কল চার্জ শূন্য করার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তাকে পালন করে  জিও আবার ১ জানুয়ারি ২০২১ থেকে সব অফ-নেট ঘরোয়া ভয়েস কল ফ্রি করে দেবে। অন-নেট ঘরোয়া ভয়েস কল বরাবরই জিও নেটওয়ার্কে ফ্রি ছিল।

২০১৯ এর সেপ্টেম্বর বিল অ্যান্ড কিপ ব্যবস্থা রূপায়ণের সময়সীমা ২০২০-র ১ জানুয়ারির পর বাড়িয়ে দিয়েছিল ট্রাই। ফলে জিও-র সামনে অফনেট ভয়েস কলেও গ্রাহকদের কাছ থেকে চার্জ নেওয়া ছাড়া কোনও রাস্তা ছিল না। আইইউসি-র চার্জ কাটা হত যে রেটে, সেই হারেই অফনেট ভয়েস কলে চার্জ কাটত তারা। জিও অবশ্য় গ্রাহকদের কথা দিয়েছিল, ট্রাই আইইউসি চার্জ তুলে দেওয়া পর্যন্তই এই চার্জ দিতে হবে।

প্রসঙ্গত, রিলায়েন্স জিও সব মিলিয়ে নতুন ২ কোটি ২২ লক্ষ নতুন গ্রাহক নথিভুক্ত করিয়েছে। গত অক্টোবরের হিসাব অনুসারে তাদের সর্বমোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৪০ কোটি ৬৩ লক্ষ। ওয়ারলাইন সেগমেন্টে সবচেয়ে বেশি গ্রাহক হয়েছে রিলায়েন্স জিও-র। ২ লক্ষ ৪৫ হাজার ৯১২। তারপর ভারতী এয়ারটেলের ফিক্সড লাইন গ্রাহক ৪৮৩৯৭। ভিআইএল-এ নতুন কাস্টমার হয়েছে ৯৪০০।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jio

আরো দেখুন