বিনোদন বিভাগে ফিরে যান

উত্তম কুমারের চরিত্রে শাশ্বত

January 7, 2021 | 2 min read

মহানায়ক উত্তমকুমারের (Uttam Kumar) জীবনচরিত এবার বড়পর্দায় উঠে আসছে পরিচালক অতনু বসুর হাত ধরে। সেই ছবিতে উত্তমকুমারের চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee)। বাংলা ছবির ম্যাটিনি আইডলের জীবনের নানা অজানা ঘটনা অবলম্বনে তৈরি এই ছবির নাম ‘অচেনা উত্তম’। ছোটবেলা থেকে বড় হয়ে ধীরে ধীরে বাংলা ছবির অবিসংবাদিত নায়ক হয়ে ওঠা, প্রথম জীবনে ফ্লপমাস্টার আখ্যা পাওয়া সবই এই ছবিতে ধরা থাকবে বলে শোনা যাচ্ছে। তবে এটি পুরোপুরি বায়োপিক কি না, তা এখনই নিশ্চিত করে বলা যাবে না। কারণ এই ব্যাপারে এখনও স্পিকটি নট পরিচালক। মুম্বইয়ের এক প্রযোজনা সংস্থা এই ছবিটি প্রযোজনা করছে। কলকাতা ছাড়া শহরের বাইরেও শ্যুটিং করার ইচ্ছা রয়েছে পরিচালকের। ইতিমধ্যে রেইকিও শেষ হয়েছে। 

টলিউড থেকে এর আগে বিভিন্ন রি-মেকে উত্তমকুমার অভিনীত বিভিন্ন চরিত্রে অনেকেই অভিনয় করেছেন। কিন্তু একদম সরাসরি মহানায়কের চরিত্রে অভিনয় করেছেন প্রসেনজিৎ ও যিশু সেনগুপ্ত। কমলেশ্বর মুখোপাধ্যায়ের পরিচালনায় একটি ধারাবাহিকে অভিনয় করেছিলেন প্রসেনজিৎ। অবশ্য, সেই ধারাবাহিকে প্রসেনজিৎ অভিনীত চরিত্রটির নাম ছিল অরুণকুমার। আর তাঁর প্রযোজনা সংস্থা এনআইডিয়াজের ব্যানারে তৈরি পরিচালক সৌমিক সেনের ‘মহালয়া’ ছবিতে উত্তমকুমার হয়েছিলেন যিশু।
গোয়েন্দা শবর বা সত্যান্বেষী ব্যোমকেশের সহকারী অজিতের চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন শাশ্বত। আবার কমলেশ্বরেরই ‘মেঘে ঢাকা তারা’ ছবিতে ঋত্বিক ঘটকের ছায়া অবলম্বনে নির্মিত ছবিতে অভিনয় করেছিলেন তিনি। তেমনই উত্তমকুমারের চরিত্রে অভিনয় করাটাও তাঁর কেরিয়ারে অন্যতম মাইলস্টোন হতে চলেছে। সেই সঙ্গে চ্যালেঞ্জিং তো বটেই। 

দীর্ঘদিন পরিচালনার সঙ্গে যুক্ত অতনু। এর আগে ‘ব্ল্যাক কফি’, ‘আত্মজা’ নামে বেশ কয়েকটি ছবি পরিচালনাও করেছেন। বেশ বড় কাস্টিং নিয়েই নতুন এই ছবিটির পরিকল্পনা করেছেন তিনি। মহানায়ক অভিনীত ছবিগুলিতে যেহেতু গানের অপরিসীম ভূমিকা ছিল, তাই এই ছবিতেও সঙ্গীত একটা গুরুত্বপূর্ণ বিষয় হতে যাচ্ছে। এই ছবিতে সলিল চৌধুরীর ভূমিকায় দেখা যাবে অভিনেতা অরিন্দোল বাগচীকে। অন্যান্য চরিত্রে রয়েছেন পাওলি দাম, লামা প্রমুখ।       

TwitterFacebookWhatsAppEmailShare

#saswata chatterjee

আরো দেখুন