প্রযুক্তি বিভাগে ফিরে যান

গুগলে সার্চ করলেই মিলছে হোয়াটস অ্যাপ গ্রুপের তথ্য

January 12, 2021 | < 1 min read

হোয়াটস অ্যাপের নয়া প্রাইভেসি পলিসি নিয়ে সমালোচনা তুঙ্গে। এর মধ্যে আবারও বিতর্কে জড়াল অনলাইন মেসেজিং অ্যাপ। অভিযোগ, গুগলে (Google) সার্চ করলেই মিলছে মেসেজিং অ্যাপ ব্যবহারকারীদের তথ্য। এর ফলে তথ্য সুরক্ষা নিয়ে ফের বড়সড় প্রশ্ন উঠতে শুরু করেছে।

মূল বিষয়টি কী? সম্প্রতি সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রাজশেখর রাজারিয়া বিষয়টি প্রকাশ্যে এনেছেন। তাঁর দাবি, গুগলে সার্চ করলেই হোয়াটসঅ্যাপের (Whatsapp) বিভিন্ন পাবলিক গ্রুপের লিঙ্ক পাওয়া যাচ্ছে। তাতে ক্লিক করে যে কেউ ওই গ্রুপগুলিতে যোগ দিতে পারবে। ফলে গ্রুপের প্রকৃত সদস্যদের বাইরেও অন্য কেউ সহজেই, ওই পাবলিক গ্রুপের নাম, আলাপচারিতা ও সদস্যদের সম্পর্কিত তথ্য পেয়ে যাচ্ছে। শুধু তাই নয়, একইভাবে সদস্যদের প্রোফাইল ছবি, তাদের ফোন নম্বর বেহাত হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। নিজের বক্তব্যের সমর্থনে বেশ কয়েকটি স্ক্রিনশটও জুড়ে দিয়েছেন রাজশেখর। বিষয়টি প্রকাশ্যে আসতেই বিভিন্ন মহলে হইচই পড়ে গিয়েছে। ২০১৯ সালের নভেম্বরেও হোয়াটসঅ্যাপে একই জটিলতা দেখা দিয়েছিল। কিন্তু, দ্রুত তা সমাধান করা হয় বলে জানিয়েছিলেন সংস্থার কর্মকর্তারা। কিন্তু, এবার ফের সেই সমস্যা মাথা চাড়া দিয়েছে।

বিষয়টি যে অজানা নয়, তা প্রকারন্তরে স্বীকার করে নিয়েছে মেসেজিং অ্যাপ। এব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কথাও জানিয়েছে তারা। তবে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞর দাবি, পাবলিক গ্রুপগুলিকে সার্চ ইঞ্জিনের ফলাফল থেকে বাদ দেওয়ার জন্য একটি ফাইল জুড়ে দেওয়া হয়। কিন্তু, হোয়াটসঅ্যাপে তা নেই। এর ফলে গুগল সার্চে এক ক্লিকেই ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google, #Whatsapp

আরো দেখুন