রাজ্য বিভাগে ফিরে যান

আদিবাসীদের জন্য ২০ লক্ষ পাকা বাড়ি নির্মাণের ঘোষণা মমতার

February 5, 2021 | 2 min read

ভোটের মুখে আদিবাসী এবং তফসিলিদের জন্য দরাজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বাজেটে রীতিমতো চমক দিয়ে তিনি ঘোষণা করলেন, আগামী ৫ বছরে রাজ্যের তফসিলি জাতি এবং উপজাতিদের জন্য ২০ লক্ষ পাকা বাড়ি তৈরি করবে রাজ্য সরকার। শুধু জঙ্গলমহল নয়, উত্তরবঙ্গের জন্যও একাধিক বড় প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। জানিয়ে দিলেন, রাজ্য সরকারের প্রস্তাবিত চা সুন্দরী প্রকল্পে বরাদ্দ আরও বাড়ানো হবে। যাতে বাগানের কাছেই জমি খুঁজে চা শ্রমিকদের জন্য বাড়ি তৈরি করবে সরকার।

নিজের বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেন,”আমাদের সরকার ইতিমধ্যেই গৃহহীন আদিবাসী এবং তফসিলিদের জন্য পাকা বাড়ি নির্মাণের কাজ শুরু করেছে। আগামী ৫ বছরে গৃহহীনদের জন্য তফসিলি জাতি এবং উপজাতিদের জন্য ২০ লক্ষ পাকা বাড়ি নির্মিত হবে। যত মাটির বাড়ি আছে সব পাকা করা হবে এবং সংস্কার করা হবে।” মুখ্যমন্ত্রী এর জন্য আগামী এক বছরে দেড় হাজার কোটি টাকার ব্যয় বরাদ্দের প্রস্তাব করেছেন।

বাড়ি নির্মাণের পাশাপাশি তফসিলি এবং আদিবাসীদের জন্য আরও বেশ কিছু বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তফসিলি জাতি (SC) উপজাতিদের (ST) জন্য ১০০টি ইংরেজি মাধ্যম স্কুল, অলচিকি ভাষায় ৫০০টি স্কুল, এবং নতুন দেড় হাজার শিক্ষক নিয়োগ করা হবে। জঙ্গলমহল এলাকায় জঙ্গল সুন্দরী নামের শিল্পনগরী তৈরি হবে।

রাজ্যের ৩ লক্ষ চা শ্রমিকের একটা বড় অংশের কাছে পাকা বাড়ি নেই। তাঁদের বাড়ি নির্মাণের জন্য রাজ্য সরকার ‘চা সুন্দরী’ নামের একটি প্রকল্প শুরু করেছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দ্রুততার সঙ্গে এই প্রকল্পের কাজ শুরু করে আগামী ২ বছরের মধ্যে তা শেষ করবে সরকার। শুধু তাই নয়, চা শ্রমিকদের পাশাপাশি রাজবংশীদের জন্যও বিশেষ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। জানিয়ে দিয়েছেন, রাজবংশী ভাষার ২০০টি বিদ্যালয়কে সরকারি অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Government of West Bengal, #West Bengal Budget 2021

আরো দেখুন