বিনোদন বিভাগে ফিরে যান

সাবিত্রী চট্টোপাধ্যায়ের সেরা সিনেমা

February 21, 2021 | 2 min read

বাংলা চলচিত্রে জাত শিল্পী বলে এক উচ্চারণে যাদের নাম নেওয়া হয়, তাঁদের মধ্যে সাবিত্রী চট্টোপাধ্যায় (Sabitri Chatterjee) নামটিও উচ্চারিত হয়। তিনি বাঙালিকে উপহার দিয়েছেন একের পর এক ভালো সিনেমা।

আজ তাঁর জন্মদিনে দেখে নেওয়া যাক তাঁর অভিনীত সেরা সিনেমাগুলিঃ

পাশের বাড়ি 

এই ছবিতেই প্রথম নায়িকার ভূমিকায় দেখা যায় সাবিত্রী চ্যাটার্জীকে। ঠিক পাশের বাড়ির মেয়েটির মতোই অভিনয়ের মাধ্যমে তাঁর চরিত্র ফুটিয়ে তুলেছিলেন এবং হাস্যরসেও যে তিনি কারোর থেকে কম যান না তা দর্শকদের বেশ বুঝিয়েছিলেন। ছবিতে তাঁর সহ অভিনেতা হিসেবে অভিনয় করেছিলেন, ভানু বন্দ্যোপাধ্যায় এবং অনুপ কুমার।

এই ছবিটি এতো জনপ্রিয়তা পায়, যে মুম্বাইতেও হিন্দি ভাষায় আবার তৈরি করা হয় ছবিটি। নাম হয় ‘পারোসান’।

দুই ভাই

এই ছবিতে সাবিত্রী চট্টোপাধ্যায়ের সাথে অভিনয় করেন, উত্তম কুমার, বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, তরুণ কুমার এবং সুলতানা চৌধুরি। ছবিতে উত্তম এবং বিশ্বজিৎ দুই ভাই আর সাবিত্রী তাদের প্রতিবেশী। প্রতিবেশীর সাথে মোটেই বনিবনা নেই। তবুও উত্তম এবং সাবিত্রী কেমিস্ট্রি দর্শকের মন ছুঁয়ে যায়। পুরো ক্রেডিটই দুই অভিনেতার অসামান্য অভিনয় দক্ষতার।

মরুতীর্থ হিংলাজ

বিকাশ রায়ে নির্দেশনায় এই ছবিতেই সাবিত্রী দেবী নিজের কেরিয়ারের সবচেয়ে চ্যালেঞ্জিং রোলটি করেন। ভারতীয় সিনামার ইতিহাসেই মরুতীর্থ হিংলাজের মতো সিনেমা বিরল। পাকিস্তানের এক মরুভূমিতে তীর্থযাত্রীদের শক্তিপীঠ হিংলাজ তীর্থের কঠিন যাত্রা নিয়ে তৈরি এই সিনেমা।  নিজের জীবনের সেরা অভিনয় এই ছবিতেই করেছেন সাবিত্রী দেবী। এছাড়াও এই ছবিতে ছিলেন মহানায়ক উত্তম কুমার।

ধন্যি মেয়ে

নায়িকা না হয়েও কিভাবে দর্শকের দৃষ্টি আকর্ষন করা যায়, তা এই ছবিতে দেখিয়েছেন সাবিত্রী দেবী। উত্তম- সাবিত্রী জুটির এক অন্যতম অসাধারণ জনপ্রিয় সিনেমা। ফুটবল প্রেমী বাঙালির আবেগ, জীবনের ছোট খাটো আনন্দ, মজা, জটিলতা সব ফুটে উঠেছে এই এক সিনেমায়। এই সিনেমায় আরো অভিনয় করেছেন পার্থ মুখার্জি, জয়া ভাদুরি, জহর রায়।

নিশিপদ্ম

সাবিত্রী চট্টোপাধ্যায়ের অভিনয় জীবনের এ অন্যতম জনপ্রিয় সিনেমা। স্বামী দ্বারা পরিত্যক্তা এক মহিলা কিভাবে ভাগ্যের ফেরে পতিতালয়ে এসে ওঠেন, সেখানে জীবন, প্রেম ভালোবাসা, অভিমান সব আবেগই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন সাবিত্রী দেবী। সহ অভিনেতা ছিলেন উত্তম কুমার।

প্রতিনিধি

মৃণাল সেনের এই ছবিতেই জুটি বাঁধেন সৌমিত্র- সাবিত্রী। অচিন্ত্য সেনগুপ্তের গল্পের ওপরেই তৈরি এই সিনেমা। এক বিধবার প্রেমে পড়ে যায় এক তরুণ ইঞ্জিনিয়ার। সামাজিকতার বিরুদ্ধে গিয়েও রঙিন স্বপ্ন চোখে নিয়ে তারা ঘর বাঁধে। বিধবার ছেলে এই সম্পর্ক না মানাতেই সমস্যার সূত্রপাত। সম্পর্কের জাঁতাকলে পিষতে থাকে নায়িকা। বলাই বাহুল্য এই নায়িকার ভূমিকায় সাবিত্রী দেবী ছিলেন যথার্থ।

ভ্রান্তি বিলাস

শেক্সপিয়ারের নাটক কমেডি অফ এররস অবলম্বণেই তৈরি এই সিনেমা। নাটকটির বাংলা অনুবাদ করেছিলেন ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর। সাবিত্রী চট্টোপাধ্যায়ের জীবনের অন্যতম সেরা অভিনয়। ছবিটিতে এছাড়াও ছিলেন, উত্তম কুমার, সন্ধ্যা রায়, ছায়া দেবী, তরুণ কুমার এবং ভানু বন্দ্যোপাধ্যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sabitri Chatterjee

আরো দেখুন