কলকাতা বিভাগে ফিরে যান

তালিকায় নেই দুর্গা পুজো, কালী পুজো, ছুটি নিয়েও বাংলাবিদ্বেষ কেন্দ্রের?

June 12, 2021 | 2 min read

কেন্দ্রীয় সরকারের (Central Government) দিল্লিতে অবস্থিত কোনও অফিসের একজন কর্মী চাইলে জামাইষষ্ঠী, রবীন্দ্র জয়ন্তী, পয়লা বৈশাখের দিন ঐচ্ছিক ছুটি নিতে পারবেন। কিন্তু কলকাতা সহ দেশের অন্য কোথাও কেন্দ্রীয় সরকারের অফিসে কাজ করলে এই ছুটি মিলবে না। কেন্দ্রীয় সরকারের পার্সোনেল মন্ত্রক সম্প্রতি আগামী বছর অর্থাৎ ২০২২ সালের জন্য কেন্দ্রীয় সরকারি কর্মীদের ছুটি সংক্রান্ত যে বিজ্ঞপ্তি জারি করেছে তার থেকে এই তথ্য জানা যাচ্ছে।

ওই বিজ্ঞপ্তি অনুযায়ী দেখা যাচ্ছে, বছরে ১৪টি দিনে ছুটি দিল্লি ও দিল্লির বাইরে অবস্থিত সব কেন্দ্রীয় সরকারি অফিসের ক্ষেত্রে এক। এর বা‌ইরে আরও ১২টি ছুটির তালিকা (Holidays) আছে। যার থেকে তিনটি ছুটি নেওয়া যেতে পারে। দিল্লির অফিসের ক্ষেত্রে কোন তিনটি ছুটি পাওয়া যাবে তা কেন্দ্রীয় পার্সোনেল মন্ত্রক ঠিক করে দেবে। কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তিতে তাই দিল্লির অফিসের মোট ১৭টি ছুটি নির্দিষ্টভাবে উল্লেখ করে দেওয়া হয়েছে।

কিন্তু দিল্লির বাইরের কেন্দ্রীয় সরকারের অফিসগুলির ক্ষেত্রে কোন তিনটি ছুটি নেওয়া হবে তা স্থানীয়ভাবে ঠিক করতে হবে। প্রতি রাজ্যের রাজধানীতে কেন্দ্রীয় সরকারের এমপ্লয়িজ ওয়েলফেয়ার কো-অর্ডিনেশন কমিটির সঙ্গে আলোচনা করে ছুটির দিনগুলি ঠিক করতে বলা হয়েছে। যে তালিকা থেকে তিনটি ছুটি বাছাই করতে হবে তার মধ্যে- দশেরার জন্য অতিরিক্ত একদিন, রামনবমী, হোলি, জন্মাষ্টমী, রথযাত্রা, গণেশ চতুর্থী, মকর সংক্রান্তি, বসন্ত পঞ্চমী, ওনাম, পোঙ্গল প্রভৃতি আছে। দেখা যাচ্ছে এই ১২টি ছুটির তালিকার মধ্যে দুর্গাপুজো, কালীপুজোর জন্য কোনও ছুটি রাখা হয়নি। ফলে কলকাতার কোনও কেন্দ্রীয় সরকারি অফিসে ওই দিনগুলির জন্য কোনও ছুটি নেওয়া সম্ভব নয়।

অন্যদিকে, দিল্লিতে অবস্থিত কেন্দ্রীয় সরকারি অফিসের কর্মীরা তাঁদের ছুটির দিনের একটি বিশেষ তালিকা থেকে দু’দিন ছুটি নিতে পারবেন। ছুটি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে ওই তালিকাটি দেওয়া হচ্ছে। তাতে মোট ৩৬টি ছুটি রাখা হয়েছে। যেখান থেকে আগামী বছরে দিল্লির কেন্দ্রীয় সরকারি অফিসের কর্মীরা দু’টি দিন ছুটি নিজেদের ইচ্ছামতো নিতে পারবেন। এই তালিকার মধ্যে অনেকগুলি ছুটি আছে যেগুলি বাঙালিদের কাছে খুব আকর্ষণীয়। এর মধ্যে রয়েছে জামাইষষ্ঠী, পয়লা বৈশাখ, পঁচিশে বৈশাখ, পুজোর সপ্তমী, অষ্টমী, নবমী, ভাইফোঁটা প্রভৃতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Holidays, #central Govt

আরো দেখুন