দেশ বিভাগে ফিরে যান

আগস্টেই বেঙ্গালুরুতে ৫০০ শিশু কোভিড আক্রান্ত! এদিকে স্কুল খুলছে উত্তর প্রদেশ, রাজস্থানে

August 13, 2021 | 2 min read

কর্নাটক (Karnataka) সরকার যখন স্কুল খোলার চিন্তাভাবনা শুরু করেছে, ঠিক সেই সময়েই ভয় ধরানো ছবি উঠে এল বেঙ্গালুরু থেকে। আগস্টের প্রথম দু’সপ্তাহের মধ্যেই কোভিডে (Covid) আক্রান্ত হল ৫০০ শিশু। যা নিয়ে উদ্বেগ আর আর আতঙ্ক ছড়িয়েছে অভিভাবকদের মধ্যে। যদিও বৃহৎ বেঙ্গালুরু মহানগরপালিকা (BBMP) আশ্বস্ত করেছে, বিষয়টি নিয়ে অহেতুক উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

বিবিএমপি জানিয়েছে, যে ৫০০ শিশু আক্রান্ত হয়েছে, তার মধ্যে গত পাঁচ দিনেই আক্রান্ত হয়েছে ২৬৩ জন। আক্রান্তদের মধ্যে যেমন শূন্য থেকে ন’বছর বয়সি রয়েছে, তেমন ১০-১৯ বছর বয়সিরাও আছে। শূন্য থেকে ন’বছরের মধ্যে আক্রান্ত হয়েছে ৮৮ জন। আক্রান্তদের মধ্যে ১০ থেকে ১৯ বছরের মধ্যে রয়েছে ৩০৫ জন।

যে হারে শিশুদের মধ্যে সংক্রমণ বাড়ছে তাতে স্বাভাবিক ভাবেই জল্পনা শুরু হয়েছে, তা হলে কি তৃতীয় ঢেউ ঢুকে পড়ল? তার প্রভাবই কি পড়তে শুরু করেছে শিশুদের উপর? যদিও এ বিষয়ে স্পষ্ট উত্তর না পাওয়া গেলেও বিবিএমপি অভয় দিচ্ছে, ভয় পাওয়ার কোনও কারণ নেই। তবে বিবিএমপি-র বিশেষ কমিশনার রণদীপ ডি জানিয়েছেন, শিশুদের আক্রান্ত হওয়ার যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে আগামীদিনে সংখ্যাটা আরও বাড়তে পারে। তবে বিপজ্জনক জায়গায় পৌঁছবে না বলেই দাবি তাঁর।

পুজোর পর বাংলায় স্কুল খোলার ব্যাপারে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে রাজ্য সরকার। সম্প্রতি এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই এ বিষয়ে পদক্ষেপ করল কিছু রাজ্য। আগামী ১৬ আগস্ট থেকে স্কুল খুলছে উত্তরপ্রদেশে। ৫০ শতাংশ পড়ুয়াকে স্কুলে ডেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করার ছাড়পত্র দিয়েছে যোগী সরকার।

রাজস্থান (Rajasthan) সরকারও আগামী ১ সেপ্টেম্বর থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, কোচিং ইনস্টিটিউশন খোলার সিদ্ধান্ত নিয়েছে। সেখানেও স্কুলে ৫০ শতাংশ পড়ুয়াকে ডেকে ক্লাস শুরু করার সবুজ সঙ্কেত দিয়েছে সে রাজ্যের স্বরাষ্ট্র দফতর।

রাজস্থান সরকারের তরফে জারি করা নির্দেশিকায় বলা আছে, অন্তত একটি টিকা নেওয়া থাকলে তবেই স্কুল চত্বরে প্রবেশ করতে পারবেন শিক্ষক-শিক্ষিকা এবং অন্যান্য কর্মীরা। শারীরিক দূরত্ব বজায় রাখার মতো কোভিডবিধি যাতে যথাযথ ভাবে মেনে চলা হয়, তার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। স্কুল শুরু আগে সকালের প্রার্থনার জন্য পড়ুয়াদের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#School Reopen

আরো দেখুন