দেশ বিভাগে ফিরে যান

শিয়রে ভোট, উত্তরাখন্ড-ইউপিতে দ্রুত চলছে নমামি গঙ্গের কাজ, অবহেলিত বাংলা

August 20, 2021 | 2 min read

নজরে বিধানসভা নির্বাচন। কার্যত তার জেরেই লক্ষ্যণীয় অগ্রগতি হয়েছে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের নমামি গঙ্গের আওতায় থাকা প্রকল্পগুলির। এমনই মত তথ্যাভিজ্ঞ মহলের। কিন্তু এক্ষেত্রে বাংলাকে সেই তিমিরেই ফেলে রেখেছে কেন্দ্রীয় সরকার। গত তিন মাসে নমামি গঙ্গের অধীন প্রায় কোনও  প্রকল্পের কাজই বাংলায় সেভাবে এগয়নি। রাজ্যে রাজ্যে নমামি গঙ্গে প্রকল্পের বাস্তবায়ন সংক্রান্ত জলশক্তি মন্ত্রকের রিপোর্টেই স্পষ্ট হয়েছে এই ছবি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, নমামি গঙ্গের মতো একটি গুরুত্বপূর্ণ সরকারি কর্মসূচি কি শুধুই ভোট রাজনীতির হাতিয়ার? এ তো মোদি সরকারের অদ্ভুত বিচার! যদিও মন্ত্রক সূত্রে দাবি করা হয়েছে, এর সঙ্গে কোনও রাজ্যের ভোটের সম্পর্ক নেই। করোনা আবহে বিভিন্ন রাজ্যেই নমামে গঙ্গের প্রকল্পের কাজ ঢিমেতালে চলছে। পরিস্থিতি যত বেশি স্বাভাবিক হবে, তত কাজে গতিও আসবে।

আগামী বছরই উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের মতো রাজ্যে গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন রয়েছে। উল্লেখ্য, এই মুহূর্তে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গ সহ নমামি গঙ্গের বিভিন্ন প্রকল্পের কাজ চলছে দেশের মোট ন’টি রাজ্যে। বর্তমানে দেশে এই কর্মসূচির আওতায় মোট ১৫৮টি প্রকল্পের কাজ চলছে। সবথেকে বেশি প্রকল্প চলছে উত্তরপ্রদেশে। ৫২টি। উত্তরাখণ্ডে চলছে ৩৫টি প্রকল্পের কাজ। এবং নমামি গঙ্গের আওতায় পশ্চিমবঙ্গের মোট প্রকল্পের সংখ্যা ২৩টি। গত মে মাসের রিপোর্টে দেখা যাচ্ছে, উত্তরপ্রদেশের ৫২টির মধ্যে ২০টি প্রকল্পের কাজ শেষ করতে পেরেছে কেন্দ্র। জুন মাসের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, উত্তরপ্রদেশে ২৪টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। এবং জুলাই মাসের রিপোর্টে দেখা যাচ্ছে, উত্তরপ্রদেশে মোট ২৫টি নমামি গঙ্গে প্রকল্পের কাজ শেষ হয়েছে। অর্থাৎ, তিন মাসে উত্তরপ্রদেশে নমামি গঙ্গের আওতাধীন মোট পাঁচটি প্রকল্পের কাজ শেষ করেছে কেন্দ্র। উত্তরাখণ্ডের মোট ৩৫টি প্রকল্পের মধ্যে গত মে মাসেই শেষ হয়ে গিয়েছে ৩০টির কাজ। জুলাই মাসে তা বেড়ে হয়েছে ৩১টি। অর্থাৎ, উত্তরাখণ্ডে আর চারটি প্রকল্পের কাজ বাকি রয়েছে।

কিন্তু পশ্চিমবঙ্গের ছবিটা ঠিক কী? রিপোর্ট বলছে, গত মে মাসের হিসেবে পশ্চিমবঙ্গে নমামি গঙ্গের আওতায় মাত্র তিনটি প্রকল্পের কাজ শেষ হয়েছে। জুন এবং জুলাই মাসেও সংখ্যাটি একই রয়েছে। অর্থাৎ, তিন মাস কেটে গেলেও বাংলায় এখনও পর্যন্ত নমামি গঙ্গের অধীনস্ত মোট ২০টি প্রকল্পের কাজ শেষ করা বাকি। যার অর্থ পরিষ্কার। পশ্চিমবঙ্গে এই সংক্রান্ত কাজের  অগ্রগতি প্রায় নেই বললেই চলে। সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারাণসীর মোট ছ’টি নমামি গঙ্গে প্রকল্পের মধ্যে চারটির কাজই শেষ করে দেওয়া হয়েছে। যে দু’টি বাকি রয়েছে, সেগুলির কাজ ৯৮ শতাংশ শেষ। অর্থাৎ, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগেই বারাণসীর কাজ সম্পূর্ণ শেষ করার চেষ্টা চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #UP, #Uttarakhand, #Namami Gange

আরো দেখুন