রাজ্য বিভাগে ফিরে যান

ব্লক স্তর পর্যন্ত কমিটি গড়ছে তৃণমূলের শ্রমিক সংগঠন

August 21, 2021 | 2 min read

সারা দেশে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরাই আসল শ্রমশক্তি। কারণ মোট শ্রমিক সংখ্যার প্রায় ৯৩ শতাংশ এই ক্ষেত্রের আওতাভুক্ত। এই রাজ্যও তার ব্যতিক্রম নয়। কিন্তু প্রায় ১১ বছর ক্ষমতায় থাকার পরও বাংলাতে এই বিশাল অংশের শ্রমিকদের মধ্যে তৃণমূলের আধিপত্য এখনও সেভাবে প্রতিষ্ঠিত হয়নি। তাই অসংগঠিত ক্ষেত্রকেই এবার ‘পাখির চোখ’ করে এগতে চাইছে দলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। সেই লক্ষ্য পূরণে শ্রমিক সংগঠনকে তৃণমূল স্তরে ছড়িয়ে দিতে ব্লক পর্যায় পর্যন্ত কমিটি তৈরির সিদ্ধান্ত নিয়েছে নেতৃত্ব। 

সম্প্রতি তৃণমূলের (Trinamool) সাংগঠনিক স্তরে ব্যাপক অদলবদল হয়েছে। নতুন করে তৈরি হয়েছে একাধিক সাংগঠনিক জেলা। দলের শ্রমিক সংগঠনের খোলনলচেও বদলে ফেলা হয়েছে। ৩৪টি সাংগঠনিক জেলার সভাপতি ও হলদিয়া শিল্পাঞ্চলের জন্য বিশেষ পর্যবেক্ষক মিলিয়ে মোট ৩৫ জনের নাম ঘোষিত হয়েছে। এই ৩৫ জনের মধ্যে ৩২টি মুখই পুরোপুরি নতুন। রয়েছেন সিপিএমের শ্রমিক সংগঠন সিটুর পোড়খাওয়া দুই প্রাক্তন নেতাও। মালদহ ও ঝাড়গ্রামের সভাপতি করা হয়েছে এঁদের।

এছাড়া হলদিয়ায় যাঁকে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে, তিনিও একদা কংগ্রেসের ছাত্র সংগঠনের সর্বভারতীয় পদাধিকারী ছিলেন। উল্লেখ্য, কিছু দিন আগে দলের এমপি দোলা সেনের জায়গায় শ্রমিক সংগঠনের রাজ্য সভাপতি হয়েছেন সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায় (Ritabrata Banerjee)। তৃণমূলের অন্য গণ সংগঠনের তুলনায় এতদিন যে আইএনটিটিইউসির (INTTUC) গুরুত্ব বেশ কম ছিল, তা স্বীকার করেছেন ঋতব্রত। বিশেষ করে অসংগঠিত ক্ষেত্রের দিকে তেমন নজর ছিল না বলে মনে করেন তিনি। ঋতব্রত বলেন, কিছু দিন আগে আমি দায়িত্ব নিয়েছি। এখনও কোনও কাগজপত্র হাতে পাইনি। ফলে এই মুহূর্তে সংগঠনের কত সদস্য সংখ্যা, তা বলতে পারব না।

এজন্য জেলাস্তরে খোঁজখবর করার পাশাপাশি শ্রমদপ্তরের সঙ্গে যোগাযোগ করছি। তবে এবার অসংগঠিত ক্ষেত্রকেই অগ্রাধিকার দেওয়া হবে সংগঠন বিস্তারের জন্য। এজন্যই ব্লক স্তরে কমিটি গঠনের পরিকল্পনা করা হয়েছে। পাশাপাশি সংগঠিত ক্ষেত্রে শিল্পভিত্তিক কমিটি তৈরি করা হবে। আপাতত জেলা কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। একটা কথা স্পষ্ট, শুধু ঝোলা নিয়ে ঘুরে বেড়িয়ে আইএনটিটিইউসি করা যাবে না। বাইরের নেতানেত্রীরা নন, ইউনিটের কর্মীরাই কমিটিতে প্রাধান্য পাবেন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#INTTUC, #Trinamool Congress

আরো দেখুন