রাজ্য বিভাগে ফিরে যান

পরিযায়ী শ্রমিকের দুর্দশা থেকে গঙ্গায় ভাসমান লাশ, বিশ্বকর্মা পুজোয় থিমের চমক

September 17, 2021 | < 1 min read

আজ বিশ্বকর্মা পুজো। রাজ্যে একাধিক জায়গায় আয়োজিত হচ্ছে তা। পুজোর আয়োজন হচ্ছে কালনাতেও। আর সেখানেই অভিনব থিম ভাবনা দেখা গেল বিশ্বকর্মা পুজোকে (Vishwakarma Puja 2021) ঘিরেই।

কালনার নতুন বাস স্ট্যান্ডে INTTUC-র পক্ষে যে পুজো হচ্ছে সেখানে থিম কাজ হারিয়ে ঘরে ফেরা পরিযায়ী শ্রমিকদের হাহাকার। শুধু তাই নয়, করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় যোগীর রাজ্য থেকে গঙ্গায় ভেসে আসা মৃতদেহের কথাও উল্লেখ করা হয়েছে। এছাড়া এসবের পাশাপাশি রাজ্য সরকারের উন্নয়নমূলক নানান প্রকল্পের কথাও উল্লেখ করা হয়েছে বিশ্বকর্মা পুজোর প্যান্ডেলে।

জানা গিয়েছে, এদিনের পুজো উদ্বোধন করেন কালনার বিধায়ক দেবপ্রসাদ বাগ। এছাড়া অনুষ্ঠানে ছিলেন কালনার জেলা পরিষদের সদস্যা আরতি হালদার ,তৃণমূল নেতা উজ্জ্বল মুখার্জি, গোরা পাঠক-সহ আরও অনেকেই। পুজো প্রসঙ্গে বিধায়ক বলেন, “করোনা বিধি মেনেই এই বিশ্বকর্মা পুজো হচ্ছে। এবারে থিম পুজো করা হচ্ছে। কোভিডে ভারতবর্ষের অন্যান্য রাজ্য ছাড়খাড়। মা গঙ্গা আমাদের কাছে পবিত্র। অথচ নির্বাচনে যাঁরা হিন্দুদের ভাবাবেগ নিয়ে কথা বলে ভোট বৈতরণী পার করার চেষ্টা করেন, তাঁদের শাসিত রাজ্য উত্তরপ্রদেশেই সারি সারি কোভিডে মৃতদের লাশ গঙ্গায় ভাসিয়ে দেওয়া হয়। সেই থিমই এখানে তুলে ধরা হয়েছে। কারণ বাংলায় এভাবে মৃতদেহ নদীতে ভাসিয়ে দেওয়া হয়না। আমরা কোভিডবিধি মেনেই মৃতদেহের সৎকার করে থাকি। তাই এবারের এই বিশ্বকর্মা পুজোয় এটাই থিম করা হয়েছে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#migrant workers, #Biswakarma Pujo, #Kalna

আরো দেখুন