রাজ্য বিভাগে ফিরে যান

দীর্ঘদিন রেশন না তুলে কার্ড ব্লক রাজ্যের ১৫ লক্ষ গ্রাহকের

November 28, 2021 | 2 min read

দীর্ঘদিন ধরে খাদশস্য তুলছেন না, এমন প্রায় সাড়ে ১৫ লক্ষ রেশন গ্রাহকের কার্ড ব্লক করে দিয়েছে খাদ্যদপ্তর। দপ্তর মনে করছে, বহুদিন ধরে খাদ্যশস্য সংগ্রহ করছেন না, এমন কার্ডগুলি যাঁদের নামে রয়েছে, তাঁদের অস্তিত্বই সম্ভবত নেই। রেশনে খাদশস্য তোলার ক্ষেত্রে এঁরা আগ্রহী নন, এমন সম্ভাবনাও রয়েছে। কার্ড ব্লক করে দেওয়ায় এই বিপুল সংখ্যক রেশন গ্রাহকের বরাদ্দ বাইরে পাচার হওয়া আটকানো সম্ভব হবে। এতে অপচয়ও কমবে। বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করতে বিপুল অর্থ ভর্তুকি দিতে হয় রাজ্য সরকারকে। উল্লেখ্য, গত কয়েক মাসে প্রায় ২ লক্ষ ৪৭ হাজার রেশন কার্ড বাতিল করেছে খাদ্যদপ্তর। খাদ্যমন্ত্রী জানিয়েছেন, মৃত রেশন গ্রাহকদের কার্ডই মূলত বাতিল করা হয়েছে। তবে ব্লক করে দেওয়া কার্ডগুলির গ্রাহকরা আবেদন করলে, সেগুলি ফের চালু করা হবে বলে তিনি জানিয়েছেন।

খাদ্যবিলিতে স্বচ্ছতা আনতে গ্রাহকদের রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণ চলছে। সেক্ষেত্রে ই-পস যন্ত্রে গ্রাহকের আঙুলের ছাপের মাধ্যমে আধার নম্বর যাচাই করে খাদ্যশস্য দেওয়া হচ্ছে, এবং এটাই চাইছে দপ্তর। সর্বশেষ নির্দেশিকা অনুযায়ী, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আঙুলের ছাপের মাধ্যমে আধার নম্বর যাচাইয়ের পাশাপাশি গ্রাহকের নথিভুক্ত মোবাইল নম্বরে আসা ওটিপি ই-পস যন্ত্রে দিয়েও খাদ্যশস্য দেওয়া হবে। খাদ্যমন্ত্রী জানিয়েছেন, ওটিপি-র মাধ্যমে রেশন দেওয়া চালানো হবে কি না, সে ব্যাপারে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে তাঁরা চান, যে গ্রাহকরা মোবাইলে আসা ওটিপি-র মাধ্যমে খাদ্যশস্য তুলছেন, তাঁরা যত তাড়াতাড়ি সম্ভব আধার সংযুক্তিকরণ করে নিন। খাদ্যদপ্তরের স্থানীয় অফিস, বাংলা সহায়তা কেন্দ্র (বিএসকে), রেশন দোকানের ই-পস যন্ত্রের মাধ্যমে সংযুক্তিকরণ প্রক্রিয়া চলছে। খাদ্যদপ্তর সম্প্রতি ‘খাদ্যসাথী-আমার রেশন’ নামে একটি নতুন অ্যাপ চালু করেছে। এই অ্যাপের মাধ্যমেও আধার সংযুক্তিকরণ করা যাবে।

খাদ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৬৫ শতাংশের কিছু বেশি গ্রাহকের আধার নম্বর সংযুক্তিকরণ হয়েছে। জাতীয় ও রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা মোট রেশন গ্রাহকের সংখ্যা প্রায় সাড়ে ১০ কোটি। এখনও তিন কোটির বেশি রেশন গ্রাহকের আধার নম্বর সংযুক্তিকরণ হয়নি। এই ব্যাপারে কেন্দ্রীয় সরকারের চাপও আছে। কেন্দ্র সেপ্টেম্বর পর্যন্ত যে সময়সীমা ধার্য করেছিল, তা আরও বৃদ্ধি করে কোনও বিজ্ঞপ্তি জারি করেনি। তবে রাজ্য সরকারগুলিকে রেশন গ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণের কাজ বন্ধও করতে বলেনি কেন্দ্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration, #Ration cards, #food dept

আরো দেখুন