রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী সময়ে না আসায় চার ঘণ্টা পর শুরু খড়্গপুর আইআইটির সমাবর্তন অনুষ্ঠান

December 19, 2021 | < 1 min read

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সময়ে না আসায় শনিবার নজিরবিহীনভাবে আইআইটির সমাবর্তন অনুষ্ঠান শুরু হল নির্দিষ্ট সময়ের প্রায় চার ঘণ্টা পর। যেখানে অনুষ্ঠান শুরু হওয়ার কথা সকাল দশটায়, মন্ত্রী সময়ে না আসায় তা শুরু হয় দুপুর দু’টোর পর। আবার যে শিক্ষাকেন্দ্রের অনুষ্ঠানে যোগ দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী, সেই আইআইটিতে সিন্ডিকেট চলছে বলে অভিযোগ তুলে তাঁকে স্মারকলিপি দিল ভারতীয় মজদুর সঙ্ঘ। আইআইটিতে প্রবেশের মুখে তাঁর গাড়ি দাঁড় করিয়ে তাঁর হাতে এই স্মারকলিপি তুলে দেওয়া হয়। আইআইটি গেটের কাছে জমায়েতও করেছিল তারা। ছিলেন দলের বিধায়ক হিরণ চট্টোপাধ্যায়ও। তিনি মালা পরিয়ে মন্ত্রীকে সংবর্ধনা জানান।

সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী বলেন, দেশের সবচেয়ে প্রাচীন আইআইটিতে আসতে পেরে আমি গর্বিত, সৌভাগ্যবান। এর মান্যতা, মর্যাদা আমাদের গর্বিত করে। এখানে হিজলি জেলের অবস্থানের কথা তুলে ধরে তিনি বলেন, স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারীদের এখানে কয়েদ করে রাখা হতো। আবার এই মেদিনীপুর বিপ্লবের ভূমি। তিনি সেই গৌরবের কথাও তুলে ধরেন। তিনি বলেন, আমরা স্বাধীনতার ৭৫ বছর পালন করছি। আর এই আইআইটির বয়স হল ৭১ বছর। এরও অবদান অনেক।

তিনি বলেন, আজকের দুনিয়া পরিবর্তনের কেন্দ্রবিন্দু হবে এই আইআইটি। দেশের দারিদ্র্য ঘোচাতে হলে অর্থনৈতিক সশক্তিকরণ প্রয়োজন। দেশের পূর্বাঞ্চলের উন্নয়ন না হলে অর্থনৈতিক উন্নতি হবে না। আইআইটিকে সেই দায়িত্ব নিতে হবে। অন্যান্যদের মধ্যে আইআইটির ডিরেক্টর বীরেন্দ্রকুমার তেওয়ারি উপস্থিত ছিলেন। বোর্ড অব গভর্নসের চেয়ারম্যান তথা বিশিষ্ট শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#IIT, #IIT Kharagpur, #bjp

আরো দেখুন