দেশ বিভাগে ফিরে যান

১৫ ঊর্ধ্বদের করোনা টিকাকরণ – ১ জানুয়ারি শুরু কো-উইনে রেজিস্ট্রেশন

December 27, 2021 | < 1 min read

নতুন বছরে শুরু হচ্ছে ১৫ ঊর্ধ্বদের কোভিড টিকাকরণ (Covid-19 Vaccination)। আর সেই টিকাকরণের জন্য কো-উইন (CoWIN) অ্যাপে আগেভাগে রেজিস্টার করতে হবে তাদের নাম। কবে থেকে শুরু সেই রেজিস্ট্রেশন, নাম নথিভুক্তকরণের জন্য কী কী নথি লাগবে, সোমবার জানিয়ে দিলেন কো-উইন প্ল্যাটফর্ম প্রধান ড. আরএস শর্মা।

তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে শুরু হবে রেজিস্ট্রেশন। বহু পড়ুয়ার আধার কার্ড (Aadhaar Card) নেই। আবার অন্যান্য পরিচয়পত্রও নেই। সে কথা মাথায় রেখে ১৫-১৮ বছর বয়সিদের নাম রেজিস্ট্রেশনের জন্য স্টুডেন্ট আই কার্ড (Student ID Card) বা স্কুল সার্টিফিকেটে ব্যবহার করার ব্যবস্থা রেখেছে অ্যাপ কর্তৃপক্ষ। অ্যাপে রেজিস্ট্রেশন প্রক্রিয়া থাকছে আগের মতোই। উল্লেখ্য, ৩ জানুয়ারি থেকে ছোটদের টিকাকরণ শুরু হচ্ছে দেশে।

প্রসঙ্গত, ওমিক্রন আতঙ্কের মাঝেই টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। একদিকে যেমন ১৫ ঊর্ধ্বদের টিকাকরণ শুরুর দিনক্ষণ জানালেন তিনি, তেমনই নিয়ন্ত্রিতভাবে দেশে ‘বুস্টার ডোজ’ চালুর কথাও জানিয়ে দিয়েছেন তিনি। কো-উইনে ছোটদের রেজিস্ট্রেশন শুরু হলেও ‘প্রিকশন’ ডোজের জন্য রেজিস্ট্রেশন কবে শুরু হবে, তা নিয়ে এখনও কোনও তথ্য দেয়নি কেন্দ্র। 

এদিকে  কিন্তু মোদির এই ঘোষণার পরই বিস্ফোরক দাবি করেছেন এইমসের বিজ্ঞানী ড. সঞ্জয় কে রাই। তাঁর মতে, ছোটদের টিকাকরণের এই সিদ্ধান্ত অবৈজ্ঞানিক। বিজ্ঞানীর কথায়, সরকারের এত বড় সিদ্ধান্ত নেওয়ার আগে বাচ্চাদের জন্য করোনার টিকা (Corona vaccine) কতটা জরুরি, তা ভাল করে খতিয়ে দেখা প্রয়োজন।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid vaccine

আরো দেখুন