রাজ্য বিভাগে ফিরে যান

স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তীতে তাঁকে শ্রদ্ধা জানিয়ে পোস্ট মুখ্যমন্ত্রীর

January 12, 2022 | < 1 min read

স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তীতে সামাজিক মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

স্বামী বিবেকানন্দের জন্মদিনে দেশজুড়ে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন অসংখ্য মানুষ। বাংলার মুখ্যমন্ত্রীও ফেসবুকে শ্রদ্ধা জানিয়েছেন স্বামী বিবেকানন্দকে। তাঁর পোস্টে তিনি তুলে ধরেছেন স্বামীজির বাণী— ‘‘তুমি আপনাকে মহান বলিয়া উপলব্ধি করো, তুমি মহান হইবে।… আমাদের প্রত্যেকের ভিতরে সেই মহিমময় আত্মা রহিয়াছেন। আত্মায় বিশ্বাসী হইতে হইবে। নচিকেতার মতো বিশ্বাসী হও।’’

১৮৬৩ সালের ১২ জানুয়ারি উত্তর কলকাতার সিমলায় জন্মগ্রহণ করেন নরেন্দ্রনাথ দত্ত। ছোট থেকেই মেধাবী নরেনের যুক্তিবিদ্যায় পারঙ্গমতা সকলকে মুগ্ধ করত। কিন্তু ঠাকুর শ্রীরামকৃষ্ণ পরমহংসের সংস্পর্শে তাঁর জীবন এক নতুন বাঁকের মুখে উপস্থিত হয়। তিনি হয়ে ওঠেন স্বামী বিবেকানন্দ।

১৮৯৩ সালে শিকাগোতে প্রথম বিশ্বধর্ম মহাসম্মেলনে ভারত ও হিন্দু ধর্মের প্রতিনিধিত্ব করার সময় তিনি যে বক্তৃতা দিয়েছিলেন তা চিরস্মরণীয় হয়ে রয়েছে। পরবর্তী সময়ও মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে হিন্দুধর্ম তথা ভারতীয় বেদান্ত ও যোগ দর্শনের প্রচারে প্রধান ভূমিকা পালন করেন তিনি। এদেশে হিন্দু পুনর্জাগরণের অন্যতম পুরো বিবেকানন্দের জন্মদিনটি ‘জাতীয় যুব দিবস’ হিসেবে পালিত হয়। ১৯৮৪ সালে প্রথমবার এই দিনটিকে যুব দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছিল তৎকালীন কেন্দ্রীয় সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Swami Vivekananda, #Swamiji, #Mamata Banerjee

আরো দেখুন