দেশ বিভাগে ফিরে যান

করোনা আক্রান্তদের বুস্টার ডোজ নিতে হবে তিনমাসের ব্যবধানে, নয়া নির্দেশিকা কেন্দ্রের

January 22, 2022 | < 1 min read

করোনা আক্রান্ত হলে তিনমাস পর নিতে হবে বুস্টার অথবা প্রিকশন ডোজ। ফের একবার তা মনে করাতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবদের চিঠি পাঠাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। চিঠিতে উল্লেখ, করোনা আক্রান্তদের ক্ষেত্রে বুস্টার ডোজ নিতে হবে তিনমাসের ব্যবধানে।

দেশে ইতিমধ্যেই ১৬১ কোটির বেশি মানুষ টিকা পেয়ে গিয়েছেন। বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার কাজ এবং কমবয়সীদের টিকাকরণ চলছে জোরকদমে। বুস্টার ডোজ নিয়ে ফের নতুন নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্যমন্ত্রক। শনিবার সকালে রাজ্যগুলিকে স্বাস্থ্যকর্তার পাঠানো চিঠিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, কেউ করোনা আক্রান্ত হলে সুস্থ হওয়ার ৩ মাস পর টিকা নিতে হবে। সে প্রথম, দ্বিতীয় বা বুস্টার –  যে কোনও ডোজের ক্ষেত্রেই প্রযোজ্য। তার আগে কোনও টিকা নেওয়া যাবে না।

সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এই চিঠি পাঠানো হয়েছে।  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব বিকাশ শীল বলেছেন যে কোভিড রোগে আক্রান্ত ব্যক্তিদের সতর্কতা নিয়ে এই ডোজ দিতে হবে। প্রশাসনের তরফেই এই বিষয়ের ওপর নজর রাখবে। 

এও বলা হয়, এই পরামর্শটি বৈজ্ঞানিক প্রমাণ এবং টিকা সংক্রান্ত জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপের সুপারিশের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ভারতে ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যসেবা কর্মী এবং ফ্রন্টলাইন কর্মীদের সঙ্গে ৬০ বছর বা তার বেশি বয়সের লোকেদের বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে৷ 

TwitterFacebookWhatsAppEmailShare

#covid vaccine, #booster dose

আরো দেখুন