প্রযুক্তি বিভাগে ফিরে যান

আইপ্যাডের জন্য নতুন অ্যাপ আনার পরিকল্পনা হোয়াটসঅ্যাপের? জানুন বিস্তারিত

February 2, 2022 | 2 min read

২০২১ সালে মাল্টি ডিভাইস সাপোর্ট শুরু করেছিল হোয়াটসঅ্যাপ। আগে একটি স্মার্টফোনের সঙ্গে একটি মাত্র ডেক্সটপ ব্রাউজার কানেক্ট করা গেলেও এখন একসঙ্গে একাধিক ডিভাইসকে একটি স্মার্টফোন থেকে কানেক্ট করা সম্ভব। তবে এর পরে আইপ্যাডকে হোয়াটসঅ্যাপের সঙ্গে কানেক্ট করার কোন উপায় ছিল না।

আইপ্যাড এর জন্য পৃথক Instagram অ্যাপ থাকলেও এখনও আলাদা হোয়াটসঅ্যাপ ভার্সন নেই। সম্প্রতি The Verge কে দেওয়া এক সাক্ষাৎকারে হোয়াটসঅ্যাপ এর প্রধান জানিয়েছেন দীর্ঘদিন ধরেই কোম্পানির কাছে iPad -এ এই মেসেঞ্জার অ্যাপ সাপোর্টের অসংখ্য অনুরোধ এসেছে। আর এই কারণেই এই বিষয়ে কাজ শুরুর পরিকল্পনা করা হচ্ছে।

“ওয়েব ও ডেক্সটপ ভার্সনে এখন মাল্টি ডিভাইস সাপোর্ট রয়েছে। এর ফলে স্মার্টফোনে নেটওয়ার্ক না থাকলে অথবা ফোন বন্ধ হয়ে গেলেও ব্রাউজার ও ডেক্সটপ অ্যাপ থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যাওয়া যাবে। ট্যাবলেট অ্যাপেও এই ফিচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেই ক্ষেত্রে ফোন বন্ধ থাকলেও ট্যাবলেট থেকে এই মেসেঞ্জার ব্যবহার চালানো সম্ভব হবে। অর্থাৎ প্রয়োজনীয় প্রযুক্তি ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে,” বলেন হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট।

ট্যাবলেটের অ্যাপ তৈরি করলে গ্রাহক ও কোম্পানি দুজনেরই সুবিধা হবে। এর ফলে বাড়ি এসে ডিভাইস বদল করে বড় স্ক্রিনে একই চ্যাট চালিয়ে যাওয়া সম্ভব হবে। এছাড়াও ট্যাবলেটে আঁকা ছবি ও অন্যান্য শিল্প প্রিয়জনের সঙ্গে শেয়ার করার সুযোগ মিলবে।

মনে করা হচ্ছে চলতি বছরেই আইপ্যাডের জন্য পৃথক হোয়াটসঅ্যাপ অ্যাপ হাজির হবে।

এছাড়াও সম্প্রতি iOS গ্রাহকদের জন্য নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ। সাম্প্রতিক আপডেটে আইফোনের Focus মোড সাপোর্ট করছে হোয়াটসঅ্যাপ। এছাড়াও যে কোন মেসেজের নোটিফিকেশন যে ব্যক্তি মেসেজ পাঠিয়েছেন তার প্রোফাইল ছবি দেখা যাবে।

এর পাশাপাশি নতুন আপডেট আনা হচ্ছে হোয়াটসঅ্যাপ-এ। এবার সম্ভবত বিনামূল্যে হোয়াটসঅ্যাপ-চ্যাট ব্যাকআপের দিন শেষ শেষ হতে চলেছে। এবার থেকে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপের জন্য টাকা দিয়ে গুগল ড্রাইভ স্টোরেজ কিনতে হতে পারে। এমনই জানা গেছে বিভিন্ন রিপোর্টে। যদিও কবে থেকে এই বিষয়টি চালু হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp, #technology, #ipad

আরো দেখুন