দেশ বিভাগে ফিরে যান

বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র

February 10, 2022 | < 1 min read

মহামারীর প্রকোপ কাটে স্বাভাবিক ছন্দে ফিরছে বিশ্ব। ধীরে ধীরে শিথিল হচ্ছে বিধিনিষেধের গেঁরো। এবার ভিন দেশ থাকা আসা নাগরিকদের জন্য নিয়মের নাগপাশ আলগা করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry)। বৃহস্পতিবার এ সংক্রান্ত নয়া গাইডলাইনস প্রকাশ করেছে তারা।

নতুন বছরের গোড়া থেকেই দাপট দেখাচ্ছিল করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron)। যে সমস্ত দেশে ওমিক্রন দ্রুত গতিতে সংক্রমিত হচ্ছিল তাদের ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রেখেছিল কেন্দ্র। সে দেশ থেকে আসা যাত্রীদের জন্য বিশেষ নিয়মবিধিও জারি করা হয়েছিল। এখন সেই দাপট অনেকটাই স্তিমিত। নিম্নমুখী কোভিডগ্রাফও। তাই ঝুঁকিপূর্ণ দেশের তালিকা বাতিল করল কেন্দ্র। এবার থেকে সমস্ত দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে নিয়ম একই।

নয়া গাইডলাইনস অনুযায়ী,বিদেশ থেকে এলে ৭ দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক নয়। বরং ১৪ দিন ‘সেলফ মনিটরিং’-এ থাকতে হবে বলছে স্বাস্থ্যমন্ত্রক। বিমানে ওঠার আগে অন্তত ৭২ ঘণ্টা আগে করা আরটিপিসিআর -এর রিপোর্ট ‘এয়ার সুবিধা’ পোর্টালে আপলোড করতে হবে। তবে এর পরিবর্তে করোনার প্রাথমিক টিকাকরণের সার্টিফিকেটও জমা করা যেতে পারে। অর্থাৎ ভ্যাকিসন নেওয়া থাকলে আরটিপিসিআর রিপোর্ট ছাড়াই বিমানে উঠতে পারবেন যাত্রীরা। উল্লেখ্য, এই নিয়ম শুধুমাত্র আমেরিকা, ব্রিটেন, বাংলাদেশের মতো মোট ৭২টি দেশের জন্য প্রযোজ্য। নয়া নিয়মবিধি ১৪ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

বিমানে উঠতে পারবেন উপসর্গহীন আক্রান্তরা। তবে বিমানযাত্রায় তাঁদের উপযুক্ত করোনাবিধি ও শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। তাঁর সংস্পর্শে আসবেন তাদের কন্ট্যাক্ট ট্রেসিংয়ে জোর দেওয়া হবে। তবে বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিং, ২ শতাংশ যাত্রীর আরটিপিসিআর করা হবে আগের মতোই।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Health Ministry, #Covid Guidelines

আরো দেখুন