প্রযুক্তি বিভাগে ফিরে যান

শনির দশা আম্বানির জিও-র! একমাসে মুখ ফেরালেন এক কোটি গ্রাহক

February 18, 2022 | 2 min read

প্রতিটি প্ল্যানের দাম বৃদ্ধি করার পরেই ভারতে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা কমেছে। এমনই তথ্য জানা গেছে Telephone Regulator Authority of India (TRAI) এর তরফে প্রকাশিত একটি রিপোর্টে। ওই রিপোর্টে 2021 সালের ডিসেম্বর মাসের যাবতীয় তথ্য উল্লেখ করা হয়েছে। তাতে দেখা গেছে ডিসেম্বর মাসে প্রায় 12.8 মিলিয়ন মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা কমেছে। তার মধ্যে সবথেকে বেশি Jio-র গ্রাহক কমেছে। এবং দ্বিতীয় স্থানে রয়েছে Vi।

ওই রিপোর্টে উল্লেখ রয়েছে 2021 সালের ডিসেম্বর মাসে Jio-র প্রায় 1.29 কোটি গ্রাহক কমেছে। এর ফলে তাদের সাবস্ক্রাইবার বা গ্রাহক সংখ্যা 41.57 কোটিতে এসে দাঁড়িয়েছে। একই অবস্থা হয়েছে Vi-এর। ওই মাসেই Vi প্রায় 16.14 লাখ গ্রাহক হারিয়েছে। ফলে তাদের গ্রাহক সংখ্যা এসে দাঁড়িয়েছে 26.55 কোটি। যদিও এর ঠিক উল্টো অবস্থা Bharti Airtel এর। Jio এবং Airtel যখন গ্রাহক হারিয়েছে তখন Airtel 4.75 লাখ গ্রাহক সংখ্যা বৃদ্ধি করতে সমর্থ হয়েছে তারা। এবং তাদের মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে 3.5 কোটি। যদিও 2021 সালের নভেম্বরে Airtel এবং Jio দুটি সংস্থাই তাদের গ্রাহক সংখ্যা বাড়িয়েছিল।

মোবাইল গ্রাহক সংখ্যা কমার পিছনে অনেকগুলি কারণের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ কারণ হিসেবে ট্যারিফ প্ল্যানের দাম বৃদ্ধির কারণই মূল কারণ বলে মনে করছেন তাঁরা। তাঁদের বক্তব্য, 2021 সালের নভেম্বরের 23 তারিখ সর্বপ্রথম Airtel ঘোষণা করেছিল প্রতিটি ট্যারিফ প্ল্যানের খরচ বৃদ্ধি করা হবে। তারপর একই পথে হেঁটেছিল বাকি সংস্থাগুলি প্রতিটি প্ল্যানের ক্ষেত্রে 20 থেকে ২৫ শতাংশ করে দাম বৃদ্ধি করা হয়েছে। ফলে অনেকেই মোবাইল ব্যবহার কমিয়েছেন। শুধু তাই নয়, যাঁরা একসঙ্গে দুই বা ততোধিক কানেকশন ব্যবহার করতেন তাঁরাও একাধিক সিম ব্যবহার বন্ধ করে দিয়েছেন।

ইতিমধ্যে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সংস্থা Meta জানিয়েছে, ভারতে প্রতিটি রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধির জন্য ডেটা ব্যবহার কমিয়ে দিয়েছেন অনেকে। যার প্রভাব পড়েছে তাদের লভ্যাংশে।

মোবাইল ব্যবহারকারীর সংখ্যা কমলেও ভারতে ব্রডব্যান্ড পরিষেবা দেওয়ার পরিসংখ্যানে BSNL কে পিছনে ফেলে দিয়েছে Jio। অন্যদিকে এবার স্যাটেলাইট পরিষেবা দেওয়ার দিকে পা বাড়াচ্ছে Jio। ইতিমধ্যে একটি স্পেশ সংস্থার সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Jio

আরো দেখুন