দেশ বিভাগে ফিরে যান

রেল ও ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়ে ফের মোদী সরকারকে আক্রমণ বরুণ গান্ধীর

February 23, 2022 | 2 min read

তিনি দল ছাড়তে পারেন। এই গুঞ্জন শোনা যাচ্ছে গত কয়েক মাস ধরেই। BJP সাংসদ বরুণ গান্ধীকে (Varun Gandhi) মাঝে মাঝেই বেসুরো হতে দেখা গিয়েছে এই সময়ে। এর মধ্যে ফের কেন্দ্র তথা বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগতে দেখা গেল তাঁকে। তিনি দাবি করলেন, ব্যাঙ্ক (Bank sector) ও রেলের (Indian Railways) বেসরকারিকরণ হলে পাঁচ লক্ষ মানুষের চাকরি যাবে। তাঁর এই মন্তব্য ঘিরে তোলপাড় রাজনৈতিক মহল।

ঠিক কী লিখেছেন বরুণ? তিনি টুইটারে লিখেছেন, ”কেবল ব্যাঙ্ক ও রেলের বেসরকারিকরণ হলে ৫ লক্ষ কর্মচারী বেকার হয়ে যাবেন। লক্ষ লক্ষ চাকরি নষ্ট হলে সেই সঙ্গে লক্ষ লক্ষ পরিবারেরও স্বপ্নভঙ্গ হয়। এভাবে কোনও ‘জনদরদি সরকার’ই সামাজিক স্তরে আর্থিক বৈষম্য তৈরি করে কখনওই পুঁজিবাদের পৃষ্ঠপোষকতা করতে পারে না।”

উত্তরপ্রদেশে চলছে ভোট। বুধবার যোগীরাজ্যে চতুর্থ দফার ভোটগ্রহণ। তার ঠিক আগেই বরুণের এমন অভিযোগ যে গেরুয়া শিবিরকে অস্বস্তিতে ফেলবে তা বলাই বাহুল্য।

গত কয়েক মাস ধরে এভাবেই বারবার মোদী সরকারকে আক্রমণ করতে দেখা গিয়েছিল বরুণকে। কয়েক দিন আগেই বিজয় মালিয়া থেকে ঋষি আগরওয়াল, একের পর এক দেশ ছেড়ে পালানো শিল্পপতিদের সম্পর্কে ক্ষোভ উগরে দিয়েছিলেন তিনি। সেই সঙ্গে ঋণের বোঝায় দেশে আত্মহত্যার সংখ্যা বাড়ছে বলেও দাবি করেন তিনি। বলেন, একটি মজবুত সরকারের উচিত মজবুত পদক্ষেপ করে এই সমস্যার সমাধান করা।

গত নভেম্বরে কৃষি আইন প্রত্যাহারের ঘোষণার পরে প্রধানমন্ত্রীর উদ্দেশে লেখা খোলা চিঠিতেও বরুণ জানিয়েছিলেন, ”আগেই যদি এই সিদ্ধান্ত নিতেন, তবে এতগুলো নিরীহ প্রাণ যেত না।” লখিমপুরের আন্দোলনকারী কৃষকদের মর্মান্তিক মৃত্যু নিয়েও সরব হয়েছিলেন তিনি। সেই সময় বিজেপি সাসংদ টুইট করেছিলেন, ”লখিমপুর খেরিকে হিন্দু বনাম শিখ যুদ্ধক্ষেত্রে পরিণত করার চেষ্টা করা হচ্ছে।” এভাবেই এমন ধরনের মন্তব্যের অভিঘাতে ক্রমেই দলীয় শীর্ষ নেতৃত্বের সঙ্গে দূরত্ব বাড়ছে বরুণের।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Varun Gandhi, #Bank sector, #Indian Railways

আরো দেখুন