দেশ বিভাগে ফিরে যান

খারিজ জরুরি ভিত্তিতে শুনানির আর্জি, হোলির পরই হিজাব মামলা উঠবে সর্বোচ্চ আদালতে

March 16, 2022 | < 1 min read

হিজাব মামলা জরুরি ভিত্তিতে শুনতে রাজি হল না সুপ্রিম কোর্ট। বুধবার দেশের শীর্ষ আদালত জানিয়ে দিল, হোলির ছুটির পরই মামলাটির শুনানি হতে পারে। তার আগে নয়। কারণ আদালতের কাছে আরও অন্য জরুরি মামলা আছে।

শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের হিজাব পড়া নিয়ে কর্নাটক হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আর্জি জানানো হয়েছিল। বুধবার মামলাটি জরুরি ভিত্তিতে শোনার জন্য সুপ্রিম কোর্টে অনুরোধ জানান প্রবীণ আইনজীবী সঞ্জয় হেগড়ে। কেন জরুরি ভিত্তিতে মামলাটি শোনা দরকার, তার কারণও তিনি ব্যাখ্যা করেন আদালতের কাছে। সঞ্জয় বলেছিলেন, ‘‘মামলাটি আগে শোনা জরুরি, কেন না হাজার হাজার ছাত্রী এই রায়ের জন্য অপেক্ষা করে রয়েছেন। যাতে তাঁরা কলেজে যেতে পারেন।’’ জবাবে দেশের প্রধান বিচারপতি এনভি রমন জানিয়ে দেন, ‘‘আরও অনেকেই জরুরি ভিত্তিতে মামলা শোনার কথা বলেছেন। আমরা মামলাটি হোলির ছুটির পর শুনব।’’

শীর্ষ আদালতে যে মামলাটি জরুরি ভিত্তিতে শোনার অনুরোধ করা হয়েছিল, তাতে বলা হয়েছে হাই কোর্ট মুসলিম এবং অ-মুসলিম ছাত্রীদের মধ্যে অকারণ বিভেদ তৈরি করেছে। যা দেশের ধর্মনিরপেক্ষ ভাবনার বিরোধী। যে মৌলিক ভাবনাগুলির উপর ভিত্তি করে দেশের সংবিধান তৈরি হয়েছে, তারও বিরোধী।

সুপ্রিম কোর্টে মামলাকারী এ-ও জানিয়েছিলেন মামলাটি আগে শোনা দরকার কেন না কলেজে ইতিমধ্যেই প্রেপারেটরি পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। হিজাব বিতর্কের সমাধান না হওয়ায় মুসলিম ছাত্রীরা ক্লাস করতে পারছেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #hijab, #Hijab row

আরো দেখুন