বিনোদন বিভাগে ফিরে যান

জন্মবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন, মুক্তি পেল সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’-এর ট্রেলার

March 19, 2022 | < 1 min read

সৌমিত্র চট্টোপাধ্যায়কে সঠিক চিনেছেন ক’জন? ক’জনই বা জানেন অজানা সৌমিত্রকে?

পরান বন্দ্যোপাধ্যায় যে ভাবে দেখেছেন তাঁকে, লিলি চক্রবর্তী হয়তো সে ভাবে নয়। কৌশিক সেনের কাছে তিনি আদর্শ শিক্ষক, যাঁর কাছে অভিনয়ের অ আ ক খ শেখা। মমতাশঙ্কর জানতেনই না, ‘প্রেম মোদিত মানস কহ রাম রাম রাম’ গানটি সৌমিত্র জানতেন। যেই মাত্র জেনেছিলেন, একসঙ্গে গলা মিলিয়েছিলেন তাঁরা। কিংবদন্তি অভিনেতার এই অচেনা দিকগুলোকে যত্ন করে ক্যামেরাবন্দি করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়। সেই অজানা সৌমিত্রকেই বাংলা নববর্ষে, ১৫ এপ্রিল বাঙালির হাতে উপহার হিসেবে তুলে দিতে চলেছেন তিনি। ‘অভিযান’ ছবির সৌজন্যে।

ভাগ করে নেওয়া ঝলকে টুকরো কোলাজে ধরা সৌমিত্র। কিংবদন্তি অভিনেতা কখনও সুপুরুষ লাল পাঞ্জাবিতে। কখনও বা কালো ছাপা শার্টে ঝলমলে। পরান বন্দ্যোপাধ্যায়ের চোখে যিনি আদ্যোপান্ত বাঙালি। মননে, শিক্ষায়, কথনে, শিল্পবোধে, সংস্কৃতিতে।

‘অভিযান’-এর প্রচার ঝলক মুক্তি পেয়েছিল এক বছর আগে। অতিমারির কারণে মুক্তি পিছোয় ছবির। তখন থেকেই দর্শকদের হা-পিত্যেশ অপেক্ষা শুরু। সৌমিত্রর পাশাপাশি তাঁর অল্পবয়সের চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। আছেন পরমব্রত চট্টোপাধ্যায়, কিউ, বাসবদত্তা চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পাওলি দাম, সোহিনী সেনগুপ্ত। পরিচালক বরাবরই চেয়েছেন, বাণিজ্যিক ছবি নয়, তাঁর এই অভিযান আবিষ্কার করুক সৌমিত্র চট্টোপাধ্যায়ের সেই সব দিক, যা কেউ কোনও দিন ছুঁয়ে দেখেনি। শনিবার পরিচালক-অভিনেতা-প্রযোজকের ভাগ করে নেওয়া ঝলকে সে কথা স্পষ্ট। তিনি নিজেই বলেছেন, ‘‘এই মানুষটাকে চেনা, জানা।’’ তখনই হাসতে হাসতে উত্তর দিয়েছেন বর্ষীয়ান অভিনেতা, ‘‘সহজ নয়।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Tollywood, #Soumitra Chatterjee, #Parambrata Chatterjee, #Abhijan

আরো দেখুন