প্রযুক্তি বিভাগে ফিরে যান

ফেসবুকে বড়সড় পরিবর্তন, বিটা ভার্সনে প্রোফাইল ফোটোতে নয়া চমক

April 24, 2022 | 2 min read

ফেসবুক-এর প্রোফাইল ছবিতে এবার বড়সড় পরিবর্তন? এমনই আপডেট দেখা গেল বিটা ভার্সনে। যদিও ফেসবুক এর তরফে কিছু জানানো হয়নি।


কী পরিবর্তন রয়েছে?

সম্প্রতি বিটা ভার্সনের একটি আপডেট দেখা গেছে। এখনও পর্যন্ত মোবাইল অ্যাপ থেকে ফেসবুক চালু করে কোনও প্রোফাইল দেখলে সেই প্রোফাইলের মাঝখানে ফোটো দেখা যায়। কিন্তু এবার থেকে সম্ভবত সেই ছবির পজ়িশন পরিবর্তন হতে চলেছে। অর্থাৎ মাঝে আর প্রোফাইল ফোটো দেখা যাবে না।

তাহলে কোথায় দেখা যাবে ফেসবুক প্রোফাইল ফটো ?

ফেসবুক বিটা ভার্সনে দেখা গেছে প্রোফাইল ফটো (Facebook Profile Photo) একদম বাঁদিকে সরে গেছে। এবং তার ঠিক নীচেই রয়েছে প্রোফাইলের নাম (Facebook Profile Name)।

ফেসবুক-ডেস্কটপের ক্ষেত্রে এই ধরনের কোনও পরিবর্তন না-ও আনা হতে পারে। কারণ ডেস্কটপে ইতিমধ্যে বাঁ দিকেই প্রোফাইল ফটো থাকে।

ফেসবুক এর তরফে নতুন আপডেটের বিষয়ে কিছু জানানো হয়নি। তবে বিটা ভার্সন ব্যবহারকারীদের অনেকেই এই আপডেট ব্যবহার করতে পারছেন। কিন্তু কবে থেকে এই আপডেট সকল ফেসবুক ব্যবহারকারীদের কাছে পৌঁছবে সেবিষয়ে কিছুই জানানো হয়নি।

ফেসবুক এ একাধিক আপডেট ইতিমধ্যে যোগ করা হয়েছে। ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে একাধিক প্রাইভেসি আপডেট দেওয়া হয়েছে। এর মধ্যে অতি গুরুত্বপূর্ণ আপডেটগুলির মধ্যে একটি হল, মেসেঞ্জারে কেউ স্ক্রিনশট নিলেই জানতে পারবেন অপর ব্যবহারকারী।

ফেসবুক ছাড়াও মেটা-র অন্য চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ-এও নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। End-to-End এনক্রিপশন ছাড়াও নিরাপত্তা সুনিশ্চিত করতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে

ফেসবুক এর প্রোফাইল ফোটোতে যেমন পরিবর্তন আনা হচ্ছে ঠিক তেমন হোয়াটসঅ্যাপ এর প্রোফাইল ফোটোর ক্ষেত্রে পরিবর্তন আনা হচ্ছে। সেবিষয়ে WABetainfo-র তরফে জানানো হয়েছিল। সেখানে বলা হয়েছে কবে থেকে এই ফিচার চালু করা হবে সেবিষয়ে জানা না থাকলেও নতুন এই আপডেট আসতে চলেছে। যার মাধ্যমে যে কোনও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী তার প্রোফাইল ফটো নির্দিষ্ট কোনও প্রোফাইল থেকে লুকিয়ে রাখতে পারেন।

এছাড়াও হোয়াটসঅ্যাপ-এ লাস্ট সিন অপশনের ক্ষেত্রেও একাধিক পরিবর্তন আনা হচ্ছে। এতদিন পর্যন্ত কোনও নির্দিষ্ট প্রোফাইলের জন্য লাস্ট সিন অপশন বন্ধ করা যেত না। কিন্তু এবার থেকে নতুন ফিচারে এই সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook

আরো দেখুন