বিনোদন বিভাগে ফিরে যান

পিছিয়ে গেল X=Prem এর মুক্তির তারিখ, নেপথ্যে কোন কারণ?

April 25, 2022 | 2 min read

এক ঝাঁক বাংলা ছবির মুক্তি আসন্ন, কথা ছিল বাংলার নতুন বছরের শুরুতেই প্রসেনজিৎ, সৃজিত, নন্দিতা-শিবপ্রসাদ একসঙ্গেই আসছেন! একের পর এক ছবির ঘোষণা বলেছে, মাস জুড়েই প্রেক্ষাগৃহে দাপট দেখাবে নানা স্বাদের বাংলা ছবি। তালিকায় কে নেই! মিমি চক্রবর্তী, সোহম চক্রবর্তী, সৃজিত মুখোপাধ্যায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, অনীক দত্ত, যশ দাশগুপ্ত, এনা সাহা, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়; তারক সমাবেশ!

সোমবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনের দিনেই প্রকাশ্যে এল বাংলা চলচ্চিত্র জগতের সবচেয়ে বড় খবর! প্রতিযোগিতার ময়দান থেকে সরে এলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। পিছিয়ে গেল ‘এক্স ইক্যুয়ালটু প্রেম’!-এর মুক্তি।

x-prem

পয়লা বৈশাখেই সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘এক্স ইকুয়াল টু প্রেম’-এর টিজার মুক্তি পেয়েছিল। যে ছবির গল্প প্রশ্ন তুলবে, অতীত প্রেম কি সহজে ভোলা যায়? অর্ণব আর অদিতি আগের প্রজন্মের। কলেজে অর্ণবের জুনিয়র জয়ী। একটা সময়ে দু’জনের মধ্যেই ছিল প্রেম। অথচ পরে জয়ীয় জীবনে আসে খিলাৎ। এই চারজনকে ঘিরেই ঘটনাপ্রবাহের ঘোরাফেরা। ছবির একের পর এক গানও প্রকাশিত হয়েছে। তাহলে কী এমন হল যে, ছবি মুক্তি পিছিয়ে দিতে হল?

এক বেসরকারি সাংবাদমাধ্যমকে পরিচালক বলেন, ‘‘ছবির ভিজিএম আর ভিএফএক্সের কাজ শেষ হয়নি। সে কারণেই পিছিয়ে দিতে হল ছবির মুক্তি।’’

এদিকে, একই সঙ্গে এত বাংলা ছবির মুক্তি নিয়ে ইতিমধ্যেই নানান মহলে ক্ষোভ প্রকাশ করেছেন প্রেক্ষাগৃহের মালিকেরা। অজন্তা প্রেক্ষাগৃহের মালিক শতদীপ সাহা কিন্তু অনেক ভেবেও এমন কোনও সম্ভাবনাই দেখতে পাচ্ছেন না। তাঁর পাল্টা প্রশ্ন, ‘‘এটা বাণিজ্য না নোংরামো? ছবি মুক্তির নামে অসুস্থ প্রতিযোগিতা। পরিচালকেরা মুক্তির আগে এক বারও ভাবছেন না, আমরা প্রেক্ষাগৃহ দেব কোথা থেকে! কারণ, ছবির সংখ্যা বাড়লেও হলের সংখ্যা তো আর বাড়ছে না। কোনও ছবি জনপ্রিয় হলেও তাকে হল থেকে নামিয়ে নিতে হবে। পরের ছবিকে জায়গা ছাড়ার জন্য।’’

তিনি আরও বলেন, “এর সঙ্গেই রয়েছে হিন্দি, ইংরেজি, দক্ষিণী ছবি। কাকে ছেড়ে কাকে জায়গা দেবেন হল মালিকেরা! অজন্তা প্রেক্ষাগৃহের মালিকের কথায়, প্রতি সপ্তাহে একটি বা দু’টি করে বাংলা ছবি মুক্তি পেলে দর্শকও বিভ্রান্ত হন না। সেটাও হওয়ার নয়।”
শতদীপের কথানুযায়ী, ‘কলকাতার হ্যারি’, ‘মিনি’, ‘এক্স ইক্যুয়ালটু প্রেম’, ‘অপরাজিত’, ‘বেলাশুরু’, ‘জালবন্দি’, ‘আয় খুকু আয়’, ‘শবর’, ‘চিনেবাদাম’সহ মে মাসে মুক্তি পেতে চলেছে আট থেকে দশটি বাংলা ছবি!

তবে কি বক্স অফিসের কথা মাথায় রেখেই ‘x=প্রেম’ ছবির মুক্তিকে বিলম্বিত করলেন প্রযোজক এসভিএফ এবং পরিচালক সৃজিত মুখোপাধ্যায়? উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Srijit Mukherjee, #X=Prem

আরো দেখুন