রাজ্য বিভাগে ফিরে যান

তাপপ্রবাহের জেরে বাংলার সরকারি স্কুলে পরীক্ষা স্থগিত

April 28, 2022 | < 1 min read

তীব্র গরমে রাজ্যের সরকারি স্কুলগুলিতে এগিয়ে আনা হয়েছে গ্রীষ্মের ছুটি (Summer vacation)। আগামী ২ মে থেকে ১৫ জুন অবদি বন্ধ স্কুল। সেই কারণে স্কুলগুলিতে প্রথম সামেটিভ এবং একাদশ শ্রেণির প্র্যাকটিক্যাল পরীক্ষা (Practical Exams) আপাতত স্থগিত থাকবে। বৃহস্পতিবার মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ স্কুলগুলিকে এই নির্দেশিকা পাঠিয়েছে। মে মাসে পরীক্ষাগুলি হওয়ার কথা ছিল। স্থগিত পরীক্ষাগুলি কবে নেওয়া হবে তা পরে জানাবে পর্ষদ এবং সংসদ।

তাপপ্রবাহ সহ্য করেই রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে বুধবার। এরপর শনিবার জয়েন্ট এন্ট্রান্স (JEE) পরীক্ষা হবে। ওই পরীক্ষার কারণে স্কুলগুলিতে ক্লাস হয়নি। বৃহস্পতিবার ক্লাস হওয়ার পর ফের ছুটি ঘোষণা করা হয়েছে বেশ কয়েকটি প্রতিষ্ঠানে। শিক্ষাদপ্তরের নির্দেশিকা অনুযায়ী, যে স্কুলগুলিতে জয়েন্টের সেন্টার পড়েছে সেগুলিতে স্যানিটাইজেশন হবে। এই কারণে সেই স্কুলগুলি শুক্রবার থেকে ছুটি ঘোষণা করেছে।

কলেজ-বিশ্ববিদ্যালয়েও স্কুলের গরমের ছুটির সময়ে সরাসরি ক্লাস হবে না। অনলাইনে ক্লাস এবং পরীক্ষা চলতে পারে বলে জানিয়েছে উচ্চশিক্ষা দপ্তর। রাজ্যের অধীন স্কুলগুলিতে ছুটি এগিয়ে এলেও বেসরকারি স্কুলগুলি এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। কলকাতার সাউথ পয়েন্ট, ক্যালকাটা বয়েজের মত স্কুল গরমের কারণে অনলাইনে পড়ুয়াদের ক্লাস করবে। লা মার্টিনিয়ার বয়েজ এবং গার্লসের মত বেশিরভাগ বেসরকারি স্কুল ছাত্রছাত্রীদের ক্লাসের সময় বেশ কিছুটা এগিয়ে এনেছে। গরমের ছুটি যথাসময়ে পড়বে বলে বেসরকারি স্কুলগুলি জানিয়েছে। আইসিএসই’র দ্বিতীয় সেমেস্টার পরীক্ষা যেমন চলছে চলবে। বেসরকারি স্কুলগুলি জানিয়েছে, সর্বভারতীয় বোর্ডগুলির অনুমোদন ছাড়া তারা চাইলেও ছুটি এগিয়ে আনতে পারবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Summer, #Holiday, #schools, #heat waves, #Govt schools, #Hear waves

আরো দেখুন